নিউজিল্যান্ডের মসজিদে হামলা: বিশ্বনেতাদের নিন্দা

শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত আল নূর এবং সাউথ আইল্যান্ড সিটিতে অবস্থিত লিনউড মসজিদে বন্দুক হামলা চালানো হয়েছে। এ হামলায় কমপক্ষে ৪০ জন নিহত এবং আরো ২০ জন আহত হয়েছেন।

এদিকে এমন ন্যাক্কারজনক হামলার পর এর নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা।

মসজিদে হামলাকে সন্ত্রাসী হামলা উল্লেখ করে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, এটা নিউজিল্যান্ডের জন্য অন্যতম একটি অন্ধকারাচ্ছন্ন দিন।

 বিশ্বের সবচেয়ে বৃহৎ সংখ্যাগরিষ্ঠ মুসলিম রাষ্ট্র ইন্দোনেশিয়া সরকার নিউজিল্যান্ডে মসজিদে হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

একটি বিবৃতিতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেত্নো মারসুদি বলেন, ক্ষতিগ্রস্ত এবং তাদের পরিবারের প্রতি ইন্দোনেশিয়া সরকার এবং জনগণ গভীর সমবেদনা জানাচ্ছে। এর আগে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হামলার সময় ক্রাইস্টচার্চের মসজিদে ৬ জন ইন্দোনেশিয়ান নাগরিক ছিল বলে জানান ।

নিউজিল্যান্ডে হামলার নিন্দা জানিয়েছে আরেক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া। মালয়েশিয়ান ক্ষমতাসীন জোটের নেতা আনোয়ার ইব্রাহিম একটি বিবৃতিতে বলেন, এরকম অসভ্য কার্যকলাপে আমি গভীরভাবে ব্যথিত। এটা মানবিক মূল্যবোধের পরিপন্থী এবং এটি অনেক বেসামরিক নাগরিকের প্রাণ কেড়ে নিয়েছে । 

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মুখপাত্র মসজিদে হামলাকে বর্ণবাদী এবং ফেসিস্ট আক্রমণ বলে আখ্যায়িত করেছেন। এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালীন একটি টুইট বার্তায় লেখেন, এই হামলা দেখিয়ে দিয়েছে ইসলাম এবং মুসলিমদের প্রতি শত্রুতা কি পরিমাণে বেড়েছে। 

এ সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, সন্ত্রাসবাদ কখনো ধর্ম হতে পারে না। নিহত ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন।

হামলার নিন্দা জানিয়েছে আফগানিস্তানও। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ফিজিতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ওয়াহিদুল্লাহ ওয়াইসসি বলেন, এই জঘন্য হামলায় আফগান বংশোদ্ভূত যারা গুলিবিদ্ধ এবং নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা জানাচ্ছি। 

নিউজিল্যান্ডে হামলার নিন্দা জানিয়েছে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন। সংবাদ সম্মেলনে মরিসন বলেন, আমরা নিন্দা জানাচ্ছি। সম্পূর্ণভাবে ডানপন্থী উগ্র সন্ত্রাসীর মাধ্যমে আজকের হামলার ঘটনা ঘটেছে।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.