নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডানকে হত্যার হুমকি দেয়া হয়েছে। টুইটারে ‘ইউ আর নেক্সট’ লেখা ক্যাপশনসহ একটি বন্দুকের ছবি পাঠিয়ে তাকে এ হুমকি দেয়া হয়।

শুক্রবার দেশটির গণমাধ্যম  নিউজিল্যান্ড হেরাল্ড এর খবরে বলা হয়, সামাজিক মাধ্যমে বেশ কয়েকজন ওই পোস্টের বিরুদ্ধে রিপোর্ট করায় পোস্টদাতার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, টুইটার অ্যাকাউন্ট বন্ধ হওয়ার ৪৮ ঘণ্টারও বেশি সময় আগে এটি পোস্ট করা হয়েছিল।

বন্ধ করে দেয়া টুইটার অ্যাকাউন্টে মুসলিমবিরোধী বিভিন্ন কন্টেন্ট ছিল এবং সেখানে হোয়াইট সুপ্রিমেসি বা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্বের পক্ষ নিয়ে বিভিন্ন ঘৃণামূলক বিবৃতিও ছিল।

ওই ঘটনার পর নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী অফিসের এক মুখপাত্র বলেছেন, আমরা প্রধানমন্ত্রীর নিরাপত্তায় কঠোর অবস্থানে আছি।

এদিকে নিউজিল্যান্ড পুলিশের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, টুইটারে যে মন্তব্য করা হয়েছে সে বিষয়ে সতর্ক রয়েছে পুলিশ এবং এ ব্যাপারে তদন্ত করা হচ্ছে। গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনার পর মুসলিম সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ করায় জাসিন্ডাকে এমন হুমকি দেয়া হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, দেশটির ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার এক সপ্তাহ পর আজ শুক্রবার পুরো নিউজিল্যান্ড জুড়ে দুই মিনিট নীরবতা ও শোক পালন করা হয়। ক্রাইস্টচার্চের মসজিদ এলাকায় হাজার মানুষ জড়ো হন। সেখানে নিহতদের স্মরণের পাশাপাশি ইসলাম ধর্মের প্রতি সম্মানও প্রদর্শন করা হয়।

মানবকণ্ঠ/এএম