নাটোরের দুই চিনি কলে আখ মাড়াই শুরু

নাটোরের দুই চিনি কলে আখ মাড়াই শুরু

৪ লাখ ৬ হাজার ১১৭ টন আখ মাড়াই করে ২৭ হাজার ২২৫ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নাটোরের নর্থ বেঙ্গল সুগার মিলস ও নাটোর চিনিকলে ২০১৮-১৯ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে। শুক্রবার বিকেলে উভয় চিনিকল চত্বরে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিল শেষে ডোঙ্গায় আখ ফেলে অতিথিরা আখ মাড়াই মৌসুম উদ্বোধন করেন।

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম গোপালপুরের নর্থ বেঙ্গল সুগার মিলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুম উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. মিজানুর রহমান।

অপরদিকে, একই সময়ে নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান। এ সময় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রধান টেকনিক্যাল সার্ভিস শামসুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- নাটোর জেলা পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান, আদর্শ আখ চাষি ও নাটোর চিনিকল আখ চাষি সমিতির সভাপতি খলিলুর রহমান মৃধা প্রমুখ।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ জানান, ২০১৮-১৯ মাড়াই মৌসুমে ১ লাখ ৫৮ হাজার ১১৭ টন আখ মাড়াই করে ১২ হাজার ২২৫ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নাটোর চিনিকল। ১০৬ মাড়াই দিবসে চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭.৭৫ শতাংশ।

নর্থ বেঙ্গল সুগার মিলসের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জানান, চলতি মৌসুমে ২ লাখ ৪৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১৩০ মাড়াই দিবসে চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭.৫০ শতাংশ।

মানবকণ্ঠ/এসএ