নদীর জন্য গণজমায়েত ২২ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক:
নদী দিবস পালনের লক্ষ্যে আগামী ২২ সেপ্টেম্বর (শনিবার) নদীর জন্য গণজমায়েত করবে বিশ্ব নদী দিবস ২০১৮ পালন কমিটি, বাংলাদেশ। বাংলাদেশের নদীকর্মী ও নাগরিক সমাজের এবারের দিবসের নির্ধারিত প্রতিপাদ্য হচ্ছে ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর।’
গতকাল শুক্রবার বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদে বাংলাদেশের নদী রক্ষায় নিবেদিত বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)সহ সামাজিক সংগঠনসমূহের যৌথ উদ্যোগে ‘বিশ্ব নদী দিবস ২০১৮ এর জাতীয় প্রতিপাদ্য ও অনুষ্ঠান প্রস্তুতি বিষয়ে’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাপার সাধারণ সম্পাদক ও বিশ্ব নদী দিবস পালন কমিটি-২০১৮ এর আহ্বায়ক ডা. মো. আব্দুল মতিন।
সম্মেলনে বক্তারা বলেন, নদী ও মানুষের জীবন যেন অবিচ্ছেদ্য। নদীমাতৃক বাংলাদেশের মানুষের জন্য এ কথাটি একটু বেশিই সত্য। কিন্তু আমাদের বেশিরভাগ নদী আজ মৃতপ্রায়। এক সময়ে বাংলাদেশে ছোট-বড় প্রায় সাড়ে ১১শ’ নদী ছিল। বর্তমানে আছে ৪০৫টি। নদী না বাঁচলে বাঁচবে না বাংলাদেশ। তাই নদী নিয়ে পরিবেশবাদী ও বিশেষজ্ঞসহ সাধারণ মানুষের যত উদ্বেগ।
বক্তারা আরো বলেন, বৈশ্বিক পর্যায়ে এবারের নদী দিবস ২৩ সেপ্টেম্বর আর আমরা তা কেন্দ্রীয় পর্যায়ে পালন করতে যাচ্ছি ২২ সেপ্টেম্বর। ওই দিন সকাল ১০টায় পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে গণজমায়েত। ১২টায় পদযাত্রা শুরু করে বুড়িগঙ্গা নদীর তীরে সদরঘাটে টার্মিনালে গিয়ে শেষ হবে। এবারের অনুষ্ঠানে যৌথ আয়োজক হিসেবে বিভিন্ন নদী ও পরিবেশ সংগঠন (প্রায় ৭০টি) ইতিমধ্যে যুক্ত হয়েছে। সবাইকে যুথবদ্ধ করে সমন্বিত ও সফল আয়োজন নিশ্চিত করার লক্ষ্যে গতবারই একটি ‘বিশ্ব নদী দিবস পালন পরিষদ’ গঠন করা হয়েছিল। এবার জাতীয় পরিষদের পুনর্গঠন করে ১৫ সদস্যের একটি নির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.