‘ধর্মগুরুরা বেশিরভাগই সমকামী’

 ফিলিপাইনের খ্রিষ্টান ধর্মগুরুরা বেশিরভাগই সমকামী । বৃহস্পতিবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতে একটি স্কুলে গিয়ে প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে এ মন্তব্য করেন ।

ধর্মগুরুদের সমালোচনা করতে গিয়ে দুতার্তে বলেন, বেশীরভাগই সমকামী। অবিবাহিত অবস্থা থেকে তাদের বের হয়ে আসা উচিৎ। তাদেরকে ছেলে বন্ধু রাখার অনুমতি দিন ।

তবে কেন খ্রিষ্টান প্রধান দেশের প্রধান হয়ে কেন এমন সমালোচনা করলেন দুতার্তে তা এখনো পরিস্কার নয় কারন তিনি তার বক্তব্যে কোন নির্দিষ্ট কারণ উল্লেখ করেননি। যদিও ধর্ম কর্ম তেমন একটা মানেন না দুতার্তে। এর আগে তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন যে ছোট বেলায় সে এখন ধর্মগুরু তাকে যৌন হেনস্থা করেছিল।

এদিকে ফিলিপাইনের ক্যাথোলিক বিশপ কনফারেন্সের কর্মকর্তা ফ্রান্সিস লুকাস প্রেসিডেন্টের এ ধরণের আচরণের  সমালোচনা করেছেন এবং সবাইকে এমন বক্তব্যের প্রতিবাদ জানাতে বলেছেন । এ বিষয়ে লুকাস সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, আমাদের স্পর্শকাতর বিষয়ে আরো সংবেদনশীল হতে হবে এবং অন্যকে শ্রদ্ধা করার জন্য আরো সচেতন হতে হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ক্ষমতা নেয়ার পর থেকে নানা রকম বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছেন দুতার্তে। তবে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছেন মাদক বিরোধী অভিযান চালু করে। ফিলিপাইনে মাদক বিরোধী অভিযানে এখন পর্যন্ত প্রায় ৫ হাজার মানুষ নিহত হয়েছেন।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.