দ. আফ্রিকায় আগুনে দুই ভাইসহ ৪ বাংলাদেশি নিহত

দক্ষিণ আফ্রিকার একটি মুদি দোকানে অগ্নিকাণ্ডে চার বাংলাদেশির মৃত্যু হয়েছে। শনিবার ভোরে দেশটির নর্থ ওয়েস্ট প্রদেশের ব্রিটস শহরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এদের মধ্যে দুই ভাইসহ তিনজনই একই পরিবারের।

নিহত চারজন হলেন- ফেনীর দাগনভূঞা পৌরসভার ৫ নং ওয়ার্ডের বজলের রহমান খানের ছেলে মমিনুল হক (৫০), সোনাগাজী উপজেলার চর মজলিশপুর গ্রামের আবুল খায়ের ছেলে আনোয়ার হোসেন (২৫) ও মোশারফ হোসেন (২৮) এবং জামালপুরের মোহাম্মদ ইব্রাহীম। আনোয়ার ও মোশারফ সম্পর্কে মমিনুলের ভাগ্নে।

ওই শহরের বাংলাদেশি ব্যবসায়ী বাদশা এবং জিয়া জানান, নিহতদের নিজস্ব দোকানে ভোরে আগুন লাগে। সেসময় তারা দোকানে রাত্রিযাপন করছিলেন। আগুন লেগে গেলে তারা দোকান থেকে আর বের হতে পারেনি। সকালে ফায়ার সার্ভিস খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কিভাবে আগুন লেগেছে তা এখনো জানা যায়নি।

মমিনুল হকের বড় ভাই নবিউল হক খান জানান, সকালে দক্ষিণ আফ্রিকা থেকে তার আরেক ভাগ্নে আমজাদ হোসেন মোবাইল ফোনে এ ঘটনা জানান।
তিনি জানান, শনিবার ভোরে সন্ত্রাসীরা চাঁদার দাবিতে তাদের নিজেদের দোকানে আগুন লাগিয়ে দেয়। এতে ওই চারজনের মৃত্যু হয়। তারা সেখানে ৯-১০ বছর ধরে বসবাস করছেন।

ফেনীর দাগনভূঞাঁ থানার ওসি সালেহ আহম্মদ পাঠান জানান, নিহতদের পারিবারিক সূত্রে আমরা খবর পেয়েছি- দক্ষিণ আফ্রিকায় অগ্নিকাণ্ডে ফেনীর তিনজন নিহত হয়েছেন। একই পরিবারের তিনজন নিহতের ঘটনায় এলাকায় শোকের মাতম বইছে।

মানবকণ্ঠ/এম