দ্য টেক ডক্টরসে সোহাগ ও আয়মান

দ্য টেক ডক্টরসে সোহাগ ও আয়মান

দ্য টেক ডক্টরস মিটআপ২.০ অনুষ্ঠিত হলো গত শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারের বিজিএমইএ ভবনে। জাঁকজমক এই অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশের প্রথম আইক্যান অ্যাক্রিডেটেট ডোমেইন রেজিষ্ট্রার ‘রেজিস্ট্রো’ (Rezistro) এবং সোহাগ ৩৬০ ডিগ্রী দ্য টেক ডক্টরস। অনুষ্ঠানটির পার্টনার ছিল ইজিয়ার টেকনোলজিস লিমিটেড ও ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড।

মিটআপ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ১০ মিনিট স্কুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আয়মান সাদিক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড ইন্ট্রাপ্রেণারশীপ ডিপার্টমেন্টের প্রধান মো. শিবলী শাহরিয়ার, পান্ডুঘর গ্রুপের ডিজিএম ও এইচআর এসএম আহবাবুর রহমান, ব্রেকবাইটের সিইও আসিফ আহনাফ, বিডিশপের প্রতিষ্ঠাতা জাকির হোসেন, ইজিয়ার টেকনোলজিস লিমিটেডের বিজনেস ডেভেলমেন্ট ম্যানেজার নাইম খান প্রিন্স, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অব অপারেশন খান মো. নাকিব স্বাধীন, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর আবু মোহাম্মদ মান্না ওয়াদুদ, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মেহেদী হাসান ইমন এবং সোহাগ ৩৬০ ও দ্য টেক ডক্টরের প্রতিষ্ঠাতা এবং ইউটিউবার সোহাগ মিয়া; ছাড়াও আরো অংশ নেয় বাংলাদেশের ইউটিউবের জনপ্রিয় প্রযুক্তি বিষয়ক চ্যানেলের পরিচালকরা এবং বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে আসা সোহাগ৩৬০ চ্যানেলের ৫০০ জনের বেশি ফলোয়ার।

দ্য টেক ডক্টরসে সোহাগ ও আয়মান

ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মেহেদী হাসান ইমন বলেন, ‘আমরা সব সময় তরুণদের নিয়ে কাজ করতে পছন্দ করি। তরুণরা যেন প্রযুক্তির মাধ্যমে আরো আপডেট হয় এবং আয়ের পথও বের করতে পারে সেটিই আমাদের লক্ষ্য। অনুষ্ঠানে আসা প্রত্যেকেই আগামীদিনের এক একজন উদ্যোক্তা। আমরা এ ধরনের অনুষ্ঠানের আয়োজন বেশি বেশি করতে চাই।’

সোহাগ ৩৬০ ডিগ্রী ও দ্য টেক ডক্টরের প্রতিষ্ঠাতা এবং জনপ্রিয় ইউটিউবার সোহাগ মিয়া বলেন, প্রযুক্তির জ্ঞান অর্জনের বড় প্ল্যাটফর্ম ইউটিউব। অনেক জনপ্রিয় ইউটিউব চ্যানেল আছে যারা প্রযুক্তি নিয়ে শিক্ষামূলক ভিডিও আপলোড করে। সেগুলোর মধ্যে অন্যতম চ্যানেলের নাম সোহাগ৩৬০-প্রযুক্তির ডাক্তার। চ্যানেলটির উদ্যোগে প্রতিবছর ভিউয়ারদের জন্য একটি মিটআপের আয়োজন করা হয়। অন্যবারের চেয়ে এবারের আয়োজনটি বেশ জাঁকজমক হয়েছে।

গত বছর মে মাসে আইক্যানের অনুমোদন নিয়ে বাংলাদেশে ডোমেইন রেজিস্ট্রেশন দেয়া শুরু করে ‘রেজিস্ট্রো’ (rezistro.com)। দেশে ডোমেইন রেজিষ্ট্রার থাকায় ডোমেইন রিসেলিং ব্যবসা আগের চেয়ে অনেক সহজ হয়েছে। মিটআপ অনুষ্ঠানে নানা বিষয়ে কথা হয়। এরমধ্যে সবার বক্তব্য একটি বিষয় স্পষ্ট হয়, বাংলাদেশে আইটি ব্যবসার সুযোগ এবং সম্ভাবনা রয়েছে। রেজিস্ট্রো ডোমেইন রিসেলিং ব্যবসায় সবাইকে উৎসাহিত করার জন্য অনুষ্ঠানের মাধ্যমে বেশ কিছু আকর্ষণীয় অফার চালু করে। অনুষ্ঠানে উপস্থিত ও যারা আসতে পারেনি তারা সবাই এই সুবিধা পাবেন। এ ছাড়াও, বাংলাদেশ থেকে ইউটিউবের মাধ্যমে আয় করা ও ভালোমানের ভিডিও নিয়ে আলোচনা হয়। দুপুরে শুরু হওয়া অনুষ্ঠান সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে।

মানবকণ্ঠ/এসএস