দ্বিতীয় ইন্টারনেট আদালত চালু করল চীন

ইন্টারনেটের সঙ্গে জড়িত মামলা মীমাংশা করতে আরেকটি ইন্টারনেট আদালত চালু করেছে চীন। নতুন এই ইন্টারনেট আদালতের নাম দেয়া হয়েছে ‘বেইজিং ইন্টারনেট কোর্ট’। অনলাইনে ব্যবসায়িক লেনদেন, ব্যক্তিগত তথ্য এবং মেধাসত্ত্ব সম্পত্তির মতো বিষয়গুলো নিয়ে কাজ করবে এই আদালতÑ খবর প্রযুক্তি সাইট সিনেটের।
বর্তমানে চীনের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৮০ কোটি। দিন দিন এই সংখ্যা বেড়েই চলছে। আর সে সঙ্গে বাড়ছে অনলাইন মামলা।এ ধরনের মামলা মীমাংসা করতেই নতুন ইন্টারনেট আদালত চালু করেছে চীন। আগের বছর চীনের পশ্চিমে হ্যাংঝৌতে প্রথম ইন্টারনেট আদালতটি চালু করা হয়। অনলাইন সম্পর্কিত এসব মামলায় সাধারণত অনলাইন কেনাকাটা, সেবার চুক্তি, ঋণ, কপিরাইট এবং ডোমেইনের মতো বিষয়গুলো থাকে।
বেইজিংয় হাইয়ার পিপলস কোর্টের ভাইস প্রেসিডেন্ট অ্যান ফেংয়ের বরাত দিয়ে চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, দেশটিতে ইন্টারনেট সম্পর্কিত মামলা বাড়ছে। চলতি বছরের আট মাসে এ ধরনের মামলা হয়েছে মোট ৩৭ হাজার ৬৩১টি, যা আগের বছরের একই সময়ের চেয়ে ২৪.৪ শতাংশ বেশি। বেইজিংয়ের নতুন ইন্টারনেট আদালত ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। মোট ৩৮ জন অভিজ্ঞ বিচারক রয়েছেন এই আদালতে, যাদের প্রত্যেকের গড় অভিজ্ঞতা প্রায় ১০ বছর। আইসিটি কর্নার ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.