দুবাইয়ে সেহরি

শহরের নাম যে দুবাই। আর সেই শহরে আধুনিকতা থাকবে না তা কখনো হয়। প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই শহরেই বিশেষ ব্যবস্থা চালু হচ্ছে পবিত্র রমজান মাসে। শহরে নাগরিকদের সুবিধার্থে আরো একধাপ এগিয়ে গেল দুবাই। রমজানে রোজাদারদের ঘরে ঘরে সেহরি পৌঁছে দিতে অত্যাধুনিক ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব অমিরাতের শহর দুবাই।

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, দুবাইয়ের এক বেসরকারি কোম্পানি শহুরে নাগরিকদের ভোররাতে ঘরে ঘরে সেহরি পৌঁছে দিতে ড্রোন ব্যবহার করবে বলে ঠিক করেছে।

৮ ব্যাটারিচালিত এ ড্রোনটি একবারে ১০ কেজি ওজনের খাবার বহন করতে সক্ষম। এই বিশেষ ড্রোন ব্যবহার করা হচ্ছে সে বিষয়ে ওই কোম্পানি জানিয়েছে, দুবাই শহরে স্থানীয় নাগরিকের সংখ্যা একেবারেই কম। অধিকাংশই প্রবাসী। যারা বিভিন্ন দেশ থেকে অর্থ উপার্জনের জন্য এখানে বসবাস করেন। এদের মধ্যে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানি মুসলমানের সংখ্যা বেশি।

দুবাইতে কাজের চাপের কারণে অনেক প্রবাসী রমজানে খাবার রান্না করার সময় পান না। আবার দূরে গিয়ে খাবার নিয়ে আসাও কঠিন। অনেক সময় খাবার অর্ডার দিয়ে রাখলেও তা সময়মতো পৌঁছে না। সব মিলিয়ে নাগরিকদের সুবিধার জন্যই দ্রুতগামী ওই ড্রোনের ব্যবহার।

মানবকণ্ঠ/এফএইচ

Leave a Reply

Your email address will not be published.