সাফ থেকে বিদায় বাংলাদেশ

টানা দুই জয়। হারল গ্রুপ পর্বে তৃতীয় এবং শেষ ম্যাচে। তাতেই কপাল পুড়লো বাংলাদেশের। বিদায় নিতে হলো দেশের মাটিতে আয়োজিত সাফ চ্যাম্পিয়নশিপের আসর থেকে। লাল সবুজের প্রতিনিধিদের ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছে নেপাল।

শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচে বাঁচা মরার লড়াইয়ে নেপালের বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই আক্রমনাত্নক খেলা খেলতে থাকে লাল-সবুজের দল। সেই ধারাবাহিকতায় প্রতিপক্ষের সীমানায় বেশ কয়েকটি গোছালো আক্রমনও চালিয়েছিলেন কোচ জেমি ডে শিষ্যরা। কিন্তু নেপালের রক্ষণ ভাগের কারণে মামুনুলদের কোন আক্রমনই শেষ পর্যন্ত গোলের মুখ দেখেনি। খেলার ৩৪ মিনিটে এক গোল হজম করে বাংলাদেশ।

গোল হজমের পর আর ম্যাচে ফিরে আসার মতো খেলতে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। ফ্রি কিক থেকে নেয়া বিমল গাত্রি মাগারের একটি অসহায় শট সোহেলের হাত ফসকে জালে জড়ায়। এই গোলটিই হয়ে যায় ম্যাচের নিষ্পত্তি। অথচ গোলটি হজম করার আগ পর্যন্ত ভালোই খেলছিল বাংলাদেশ। সমতায় ফিরবে কী, ৯০ মিনিটে বাংলাদেশ খেয়ে বসে আরও একটি গোল। নবযুগ শ্রেষ্ঠার গোলে স্কোরলাইন ২-০ করে নেপাল।

প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে ২-০ গোলের জয়। আর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালের পথে এগিয়ে ছিল বাংলাদেশই। অথচ শেষ পর্যন্ত বিদায় নিল স্বাগতিকেরা। গ্রুপ ‘এ’ থেকে সেমিফাইনালে উঠেছে পাকিস্তান ও নেপাল। ম্যাচ শেষে ‘ল্যাপ অব অনার’ দিল নেপাল। স্বাগতিক দর্শকদের কাছে এর চেয়ে যন্ত্রণার দৃশ্য আর কী হতে পারে!

মানবকণ্ঠ/এফএইচ

Leave a Reply

Your email address will not be published.