থাই রাজকন্যার প্রধানমন্ত্রী প্রার্থিতা নিয়ে রুল

থাই রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদির প্রধানমন্ত্রী প্রার্থিতা নিয়ে রুল জারি করতে যাচ্ছে দেশটির নির্বাচন কমিশন। রাজকন্যার ভাই থাই রাজা মাহা ভাজিরালংকর্ণ বিরোধিতার পর এমন সিদ্ধান্ত নিল থাইল্যান্ডের নির্বাচন কমিশন। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নির্বাচন কমিশন সিরিভাধানা বার্ণাভাদিকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেয়া থাই রাকসা চার্ট পার্টির বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে দলটিকেও নিষিদ্ধ করতে পারে।

৬৭ বছর বয়সী উবোরাতানা রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদি প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের প্রথম সন্তান। বর্তমান থাই রাজা মাহা ভাজিরালংকর্ণের বড় বোন তিনি। আগামী ২৪ মার্চের জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে তার এ পদক্ষেপ থাই রাজপরিবারের সুদীর্ঘ ঐতিহ্যের সঙ্গে সাংঘর্ষিক।

দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী থাই রাজপরিবারের সদস্যদের রাজনীতিতে জড়াতে দেখা যায়নি। এমন প্রেক্ষাপটে রাজপ্রাসাদ থেকে এক বিবৃতিতে রাজা বলেছেন, ‘রাজপরিবারের উচ্চপদস্থ সদস্যের রাজনীতিতে জড়িত হওয়া, তা যেভাবেই হোক না কেন, তা দেশের ঐতিহ্য, প্রথা এবং সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক। আর সেকারণেই এ ধরনের কিছু করা একেবারেই ঠিক নয়।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.