ত্বকের ক্যানসার প্রতিরোধে করণীয়

সারা বছর ত্বকে কম-বেশি র‌্যাশ, প্রদাহ বা ঘামাচি আকছার হয়ে থাকে আমাদের। কিন্তু ত্বকের বেশকিছু সমস্যাকে অবহেলা করলে তা কিন্তু মারাত্মক আকার নিতে পারে। আমাদের ত্বকের নানা স্তর এতই স্পর্শকাতর হয় যে, আমাদের অসতর্কতার ফলে ছোট কোনো প্রদাহ বা র‌্যাশ থেকেও চামড়ায় হানা দিতে পারে ক্যানসারের মতো মারণরোগ।

ত্বক বিশেষজ্ঞ কৌশিক লাহিড়ীর মতে, সারা বছরই ত্বকের যত্নে কম-বেশি সচেতনতা অবলম্বন করতে হয়। কিন্তু কর্মব্যস্ত জীবন ও আধুনিক জীবনযাত্রাকে আঁকড়ে ধরতে গিয়ে আমরা বেশিরভাগ সময়ই ত্বক নিয়ে অত সচেতন থাকি না। অনেকে আবার ত্বকের যত্ন বলতে কেবল পার্লার বা ঘরোয়া উপায়ে প্রসাধনের কথাই ভাবেন। কিন্তু সারাবিশ্বে ত্বকের ক্যান্সার ইদানীং বেশ পরিচিত অসুখ। তাই কিছু সচেতনতা মেনে চললেই বিপন্মুক্ত থাকা যায়।

দীর্ঘ সময় ধরে অতিরিক্ত রোদে ঘোরাঘুরি করা আজই বন্ধ করুন। তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ালেই সতর্ক হোন। যখনই রোদে বেরবেন শরীরের সমস্ত খোলা অংশে সানস্ক্রিন মাখুন। আর অবশ্যই বাজারচলতি নয়, চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার ত্বকের উপযুক্ত সানস্ক্রিন বাছুন। দীর্ঘ সময় ধরে কড়া সূর্যালোক সরাসরি ত্বকে লাগলে তা চামড়াকে পুড়িয়ে দেয়ার পাশাপাশি ক্যান্সারও ডেকে আনে।

অনেককেই পেশার প্রয়োজনে চড়া মেকআপ নিতে হয়। কেউ আবার সব সময়ই চড়া মেকআপে প্রসাধন সারেন। যাদের পেশার প্রয়োজনে ঘন ঘন চড়া মেকআপ নিতেই হয়, তারা বাড়ি ফিরেই ভালো করে ত্বক পরিষ্কার করুন। তার পর ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী, প্রয়োজনীয় ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যারা অকারণেই চড়া মেকআপ পছন্দ করেন, তারা সচেতন হোন। মেকআপের কেমিক্যালস ত্বকের কোষের জন্য অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘদিন ত্বকের ওপর এ সব কেমিক্যালসের আস্তরণ ক্যান্সার ডেকে আনে। ঘন ঘন ব্লিচ করার প্রবণতাও কমিয়ে ফেলুন বরং আস্থা রাখুন ঘরোয়া উপায়ে ত্বক চর্চার। একান্তই ব্লিচ করাতে হলে তিন মাস অন্তর করান।

ত্বকের ক্ষেত্রে নিয়মিত চেকআপ তো দূর, খুব একটা সমস্যায় না পড়লে আমরা কোনোভাবেই চিকিৎসকের কাছে যাই না। কিন্তু এই অবহেলার কারণেই রোগ বড় আকার ধারণ করতে পারে। তাই প্রতিমাসে নিজের ত্বক পরীক্ষা করুন। ছোট কোনো অসুখকে দীর্ঘদিন ফেলে রাখলে তা-ই পরে বড় আকার ধারণ করে। তাই বিশেষজ্ঞ দিয়ে নিয়মিত ত্বক পরীক্ষা করান। ত্বকে অস্বাভাবিক কোনো দাগ বা প্রদাহ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যান।

মানবকণ্ঠ/এফএইচ

Leave a Reply

Your email address will not be published.