তৃতীয় দিনের মতো সড়ক-রেলপথ অবরোধে পাটকল শ্রমিকরা

বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে তৃতীয় দিনের মতো ধর্মঘট পালন করেছে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল ৮টার দিকে পাটকল শ্রমিকরা নগরীর নতুন রাস্তা মোড়ে খুলনা-যশোর মহাসড়ক এবং রেলপথ অবরোধ করেন। এ সময় তারা সড়ক ও রেলপথে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন। মঙ্গলবার থেকে এ ধর্মঘট পালন করছেন তারা।

অবরোধের কারণে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। খুলনা থেকে সারাদেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। খুলনা থেকে ঢাকা রুটে চিত্রা এক্সপ্রেস ট্রেনসহ ৬টি ট্রেন ছেড়ে যেতে পারেনি। এর ফলে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

পাটকল শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, ঢাকায় ৭ এপ্রিল বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যালয়ে তাদের বৈঠক রয়েছে। তার আগে তাদের ৯ দফা দাবি পূরণ না হলে সেই বৈঠক থেকে লাগাতার ধর্মঘট ও অবরোধের কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

অবরোধ চলাকালে নতুন রাস্তা মোড়ে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তৃতা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সরদার মোতাহার উদ্দিন, খুলনা যশোর আঞ্চলিক কমিটির আহবায়ক মো. মুরাদ হোসেন, রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বায়ক মো. সোহরাব হোসেন, শ্রমিক নেতা হেমায়েত উদ্দিন আজাদী, খলিলুর রহমান ও শাহনা শারমিন প্রমুখ।

মানবকণ্ঠ/এএম