তিন ম্যাচের জন্য নিষিদ্ধ এমবাপে

বিশ্বকাপ যেখানে শেষ করেছিলেন, নতুন মৌসুম সেখান থেকেই শুরু করেছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। পিএসজি’র হয়ে চলতি মৌসুমের প্রথম চার ম্যাচে করে ফেলেছেন ৫টি গোল। কিন্তু এর মধ্যে এমবাপে ভক্তদের জন্য এলো খারাপ খবর। লাল কার্ড দেখে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন ফরাসি এ স্ট্রাইকার।

লিগ ওয়ানে পিএসজি’র বিজয়রথও ছুটছে দ্রুতগতিতে। প্রথম তিন ম্যাচ জয়ের পর গত শনিবার অ্যাওয়ে ম্যাচে নাইমসের বিরুদ্ধেও ৪-২ গোলে জয় তুলে নেয় পিএসজি। কিন্তু দল জিতলেও লাল কার্ড দেখে পরবর্তী তিন ম্যাচের জন্য মাঠের বাইরে থাকতে হচ্ছে কিলিয়ান এমবাপেকে। জোড়া গোল করে এদিনও ম্যাচের নায়ক হয়েছিলেন ১৯ বছর বয়সী এই ফরাসি স্ট্রাইকার। কিন্তু শেষ বাঁশি বাজার আগ মুহূর্তেই ঘটলো নাটক। পিএসজি’র চতুর্থ গোলের পর খেলা শুরু হতেই এমবাপেকে ফাউল করেন নাইমস মিডিফিল্ডার সাভানিয়ে। এতে গোলমুখী পিএসজি স্ট্রাইকার মাটিতে লুটিয়ে পড়েন। এমবাপেকে ফাউল করা নিয়ে দু’দলের ফুটবলাররা বিতর্কে জডিয়ে পড়েন। এরই মধ্যে সকলকে অবাক করে উঠে দাঁড়িয়ে সাভানিয়েকে ধাক্কা দিয়ে ফেলে দেন এমবাপে। ঘটনা চোখ এড়ায়নি রেফারির। এমবাপে এবং সাভানিয়ের দু’জনকেই লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে বের করে দেন।

এমবাপের শাস্তি কতটা গুরুতর তা বিচারের জন্য বিষয়টি ফ্রেঞ্চ লিগের শৃঙ্খলা কমিটির কাছে যায়। এমনকি শুনানির জন্য ডেকেও পাঠানো হয় তাকে। কিন্তু উয়েফা নেশন লিগের ম্যাচ খেলতে এমবাপে এই মুহূর্তে মিউনিখে থাকায় শুনানিতে হাজির থাকতে পারেননি। সাভানিয়েকে ঠেলে ফেলে দেয়ার বিষয়টি মোটেই ভালোভাবে নেননি ফ্রেঞ্চ লিগের শৃঙ্খলা কমিটির সদস্যরা। পরিস্থিতি বিচার করে এমবাপেকে লিগ ওয়ানের পরবর্তী তিন ম্যাচের জন্য নিষিদ্ধ করে কমিটি। এর ফলে আগামী ১৪ সেপ্টেম্বর সেন্ট এটিনে, আগামী ২৩ সেপ্টেম্বর রেনেঁ এবং ২৬ সেপ্টেম্বর রেইমসের বিরুদ্ধে মাঠে নামতে পারবেন না তিনি। যদিও ১৯ সেপ্টেম্বর চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিরুদ্ধে মাঠে নামতে অসুবিধা নেই ফরাসি খেলোয়াড়ের।

সাধারণত ঠাণ্ডা মাথার এই ফরাসি স্ট্রাইকারকে গত মৌসুমে রেকর্ড অর্থের বিনিময়ে দলে নেয় পিএসজি। ক্লাবের হয়ে এমবাপের পার্ফরম্যান্স এবারো অব্যাহত থাকে। বিশ্বকাপে দূরন্ত ফুটবল খেলে ফ্রান্সকে চ্যাম্পিয়ন করার পর চলতি মৌসুমে পিএসজি’র হয়েও চ্যাম্পিয়ন্স লিগে ভালো কিছু করতে মরিয়া এমবাপে। তবে আপাতত তাকে তিন ম্যাচ মাঠের বাইরে থেকে সতীর্থদের লড়াই দেখতে হবে।

মানবকণ্ঠ/এসএ