তফসিলকে কেন্দ্র করে সতর্ক র‌্যাব-পুলিশ

তফসিলকে কেন্দ্র করে সতর্ক র‌্যাব-পুলিশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা কিংবা বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক অবস্থান নিয়েছে পুলিশ ও র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সড়কের গুরুত্বপূর্ণ মোড় ও সরকারি স্থাপনাগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনার পর বৃহস্পতিবার রাজধানীতে টহল দিতে দেখা যায় র‌্যাব সদস্যদের। মহানগরীর বিভিন্ন স্থানে সতর্ক প্রহরায় দেখা গেছে টহল ও থানা পুলিশ সদস্যদের।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের কারণে ঢাকা মহানগরীতে পর্যাপ্তসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকে নজরদারি চালাচ্ছেন গোয়েন্দারা। যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলা করার প্রস্তুতি রয়েছে ডিএমপির। একই বিষয়ে র‌্যাব সদর দফতরের মিডিয়া শাখার সহকারী পরিচালক সিনিয়র এএসপি মিজানুর রহমান জানান, তফসিল ঘোষণার পর যেন কোনো মহল নাশকতা অথবা কোনো ধরনের বিশৃঙ্খলা করতে না পারে, সেজন্য সারাদেশে বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছে। আগামী সপ্তাহেও এমন জোরদার নিরাপত্তা বজায় থাকবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ টেলিভিশন ও বেতারে জাতির উদ্দেশে ভাষণ দেয়ার মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। যদিও এ তফসিল ঘোষণা পিছিয়ে দিতে দাবি করেছিল বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

এর আগে বুধবার আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, জাতীয় সংসদ তফসিলকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। কেউ যদি তফসিল ঘোষণায় বাধা সৃষ্টি ও পরবর্তীতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার অপচেষ্টা করে, তাহলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

গতকাল সকাল থেকেই রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়ে অতিরিক্ত পুলিশ দেখা গেছে। শহরের প্রধান সড়কগুলোতে পুলিশ ও র‌্যাবের টহল দিতে দেখা যায়। আগারগাঁও নির্বাচন কমিশন ভবন ঘিরে ছিল জোরদার নিরাপত্তা। ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা শহরেও নিরাপত্তা জোরদার করার কথা জানা গেছে।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোনো ধরনের অরাজকতা বরদাস্ত করা হবে না উল্লেখ করে আগারগাঁও র‌্যাব-২ ব্যাটালিয়নের মেজর মোহাম্মদ আলী বলেন, বিশৃঙ্খলা যাতে না হয় সেজন্য নির্দেশনা রয়েছে। র‌্যাব সদস্যরা রাজধানীতে বিশেষ করে আগারগাঁও এলাকায় টহলে ও সতর্কাবস্থানে রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. সোহেল রানা বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সারাদেশে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাবও নিজেদের মতো করে নিরাপত্তা জোরদার করেছে। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। পরে ১ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে ইসির প্রস্তুতি সম্পর্কে তাকে অবহিত করা হয়। ৪ নভেম্বর ইসির কমিশন সভায় সিদ্ধান্ত হয় ৮ নভেম্বর তফসিল ঘোষণার।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.