তনু হত্যার বিচার দাবিতে ঢাবিতে মশাল মিছিল

ঢাবি সংবাদদাতা:
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের বিচার দাবিতে মশাল মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মিছিল করে সংগঠনটি। মিছিল থেকে দেশব্যাপী অব্যাহত নারী ও শিশু নিপীড়নের প্রতিবাদ ও তনু হত্যকাণ্ডের বিচারের দাবি জানানো হয়।
মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে শাহবাগ ঘুরে আবার রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ করে ছাত্র ইউনিয়ন। সমাবেশে সংগঠনের সভাপতি জি এম জিলানী শুভ, সাধারণ সম্পাদক লিটন নন্দী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুহিন কান্তি দাস, ঢাকা মহানগর সংসদের সভাপতি দীপক শীল উপস্থিত ছিলেন।
এ সময় জি এম জিলানী শুভ বলেন, বাংলাদেশের ৫৪ শতাংশ নারী কর্মস্থলসহ সব জায়গায় বৈষম্যের স্বীকার হচ্ছেন। দুই বছর পেরিয়ে গেলেও তনু হত্যার কোনো বিচার হয়নি। একটি রাষ্ট্রে বিচারহীনতার সংস্কৃতি ঘটলেই সেখানে পঁচাত্তরের পনেরো আগস্টের মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটে। এই বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে অবিলম্বে তনুর হত্যার পেছনে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। একই সঙ্গে পার্বত্য এলাকায় নারী নিপীড়নের পেছনে জড়িতদেরও বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।
লিটন নন্দী বলেন, ‘তনু হত্যার দুই বছর পেরিয়ে গেলেও এখনো কোনো বিচার হয়নি। এদেশে অপরাধীদের কোনো বিচার হয় না। বিচার হয় যারা অপরাধের প্রতিবাদ করে।’
এদিকে তনু হত্যাকাণ্ডসহ সকল নারী নিপীড়নের বিচারের দাবি জানিয়েছে নিপীড়নের বিরুদ্ধে নাগরিকরা। গতকাল বিকেলে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক প্রতিবাদ সমাবেশে এই দাবি জানানো হয়। এ সময় রাঙ্গামাটিতে হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী মন্টি চাকমা ও দয়াসনা চাকমাকে অপহরণের প্রতিবাদও জাননো হয়।