ঢাবি শিক্ষার্থীদের জন্য বাইসাইকেল সার্ভিসের প্রত্যয়

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হবে। ছাত্রলীগের প্যানেল থেকে ভিপি পদে লড়বেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, জিএস পদে ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং এজিএস এ ঢাবি ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন। ছাত্র পরিবহন সম্পাদক পদে লড়বেন ছাত্রলীগের সাবেক সদস্য মো. শামস ঈ নোমান।

শামস ঈ নোমান জানান, তিনি নির্বাচিত হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের জন্য বাইসাইকেল সার্ভিস করার আশ্বাস দেন তিনি। এ সার্ভিস ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও সকল শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন বলে তিনি জানান।

তিনি আরো বলেন, প্রয়োজন অনুযায়ী আমরা আমাদের লাল বাসে করে সব জায়গায় যেতে পারি। কিন্তু বাস্তব হলেও সত্য যে লালবাস কিন্তু সব সময় থাকেনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষার্থীকেই তাদের বিভিন্ন কাজে ক্যাম্পাস এর বাহিরে যেতে হয়। এতে প্রত্যেক শিক্ষার্থীর ভাড়া বাবদ অনেক টাকা খরচ হয় এবং প্রচুর সময় ব্যয় হয়। তাছাড়া এক হল থেকে অন্য দূরবর্তী হল বা ফ্যাকাল্টিতে যাতায়াতের ক্ষেত্রেও একই সমস্যার সম্মুখীন হতে হয়। আমি এ সমস্যার একটি সমাধান বের করার চেষ্টা করছি। এটা হলো ক্যাম্পাসে ‘অ্যাপভিত্তিক বাই-সাইকেল সার্ভিস’ চালু করা। এটি শুধু ক্যাম্পাসের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না; বরং যেকোন শিক্ষার্থী এটি নিয়ে ক্যাম্পাসের বাইরেও যেতে পারবে। এর মাধ্যমে প্রত্যেকের অর্থ ও সময় দু’টোই বেঁচে যাবে।

নোমান বলেন, সবার সহযোগিতা পেলে এই “বাই- সাইকেল” সার্ভিসটি চালু করা যাবে। এর জন্য শুধু নামে মাত্র সার্ভিস চার্জ দিতে হবে। একটি অ্যাপ ও স্মার্ট আইডি কার্ডের মাধ্যমে এই বাই-সাইকেল সার্ভিসটি ব্যবহার করা যাবে। প্রতিটি হলে, প্রতিটি অনুষদে, টিএসসিতে ও ক্যাম্পাসের প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে একটি করে ডিজিটাল বাইসাইকেল স্ট্যান্ড থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোন শিক্ষার্থী যেকোন স্ট্যান্ড থেকে তাদের স্মার্ট কার্ডটি পাঞ্চ করে বাইসাইকেলটি নিতে পারবে এবং জমা দেয়ার সময়ও যেকোন স্ট্যান্ডে জমা দিতে পারবে।

মানবকণ্ঠ/এএম