ঢাবিতে ফের আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা

কোটা সংস্কার আন্দোলনে আটক শিক্ষার্থীদের মুক্তি এবং ছাত্রলীগের হামলার বিচারের দাবিতে কর্মসূচি পালন করতে গিয়ে আবারও হামলা ও শিক্ষকদের লাঞ্ছিত করেছে বলে অভিযোগ উঠেছে। আহত শিক্ষকদের মধ্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফাহমিদুল হক ওআন্তর্জাতিক বিভাগের সহোযোগী অধ্যাপক তানজিম উদ্দিন খান রয়েছেন। রোববার দুপুর পৌনে ১টার দিকে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে এই ঘটনা ঘটে।

এদিকে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা মানববন্ধনে দাঁড়ায়। পাশেই গুজবে কান দেবেন না স্লোগানে ছাত্রলীগ কর্মীরাও মানববন্ধন শুরু করে। দুইপক্ষের কর্মসূচি ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য উপস্থিত ছিলেন না।

ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক বলেন, মানববন্ধনের শেষ পর্যায়ে সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা আমাদের ঘিরে ফেলে। পরে আমরা রাজু ভাস্কর্যের দিকে যাওয়ার পথে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে তারা শিক্ষার্থীদের ওপর হামলা চালায় এবং আমাদেরকে লাঞ্ছিত করে।

ফাহমিদুল হক আরো বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা, নিপীড়ন, মামলা হয়েছে। কোনো জনগোষ্ঠীর মৌলিক অধিকার চাইতে গণতান্ত্রিক পন্থায় আন্দোলন করতেই পারে। তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে যদি হামলা হয় তখন আমরা শিক্ষক হিসেবে এর প্রতিবাদ করতেই পারি।’

মানবকণ্ঠ/এফএইচ