ঢাকা উত্তর সিটির উপনির্বাচনের পথ ‍‘খুললো’

ঢাকা উত্তর সিটির উপনির্বাচনের পথ ‍‘খুললো’

আইনজীবী আদালতে না আসায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন নিয়ে রুল খারিজ করে দিয়েছে হাই কোর্ট। এর ফলে এ নির্বাচনের ওপর হাই কোর্টের স্থগিতাদেশ উঠে যাচ্ছে এবং ভোট আয়োজনে আইনগত কোনো বাধা আপাতত থাকছে না। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ বুধবার রুল খারিজের এই আদেশ দেয়। এতে ওই নির্বাচনের তফসিলের ওপর এর আগে দেয়া স্থগিতাদেশ থাকে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

এর আগে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ওই নির্বাচনের তফসিলের কার্যক্রম স্থগিত করেছিলেন। আদালতে নির্বাচন কমিশনের পক্ষে থাকা আইনজীবী তৌহিদুল ইসলাম বলেন, রিট আবেদনকারীর আইনজীবী উপস্থিত না থাকায় আদালত রুল খারিজ করে দিয়েছেন।

রিট আবেদনকারীর আইনজীবী আহসান হাবীব ভুঁইয়া বলেন, রিট আবেদনকারী মামলাটি পরিচালনা করতে চান না। যে কারণে আমরা আদালতে যাইনি। রিট খারিজ হওয়ায় নির্বাচনে কোনো আইনগত বাধা নেই।

মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী ইসি গত বছরের ৯ জানুয়ারি এ পদে উপনির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দক্ষিণ সিটি কর্পোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল দেয়। ওই বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত গেল বছর ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। পরবর্তী সময়ে আরো ছয় মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।

মানবকণ্ঠ/এসএস