ঢাকাসহ ভারতীয় মিশনগুলোতে ব্যাপক পরিবর্তন আসছে

কূটনৈতিক প্রতিবেদক:
বৈশ্বিক রাজনীতি ও অর্থনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন জাপানসহ বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ দূতাবাসগুলোতে ব্যাপক পরিবর্তন আনছে ভারত সরকার। চলতি বছরেই একসঙ্গে ৯টি দেশে ভারতীয় দূতাবাসের কূটনৈতিক পর্যায়ে এমন পরিবর্তন আনতে চলেছে দেশটি। এর মধ্যে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলাকে বদলি করে পাঠানো হচ্ছে যুক্তরাষ্ট্রে। আর বাংলাদেশে হাইকমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস। তিনি বর্তমানে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক ডেস্কের মহাপরিচালক।
রাশিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার ও স্পেনেও রাষ্ট্রদূত পর্যায়ে পরিবর্তন আনছে ভারত। যুক্তরাষ্ট্রে ভারতের বর্তমান রাষ্ট্রদূত নবতেজ স্বর্ণা এ বছরের শেষ নাগাদ অবসরে যাচ্ছেন। ফলে তার স্থানে বসানো হচ্ছে হর্ষবর্ধন শ্রীংলাকে। চীনে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। তার জায়গায় পরবর্তী রাষ্ট্রদূত করা হতে পারে বিক্রম মিশ্রিকে। মিয়ানমারে ভারতের বর্তমান রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। আর গৌতম বামবাওয়ালে প্রথমে থিম্পু থেকে ইসলামাবাদ এবং ইসলামাবাদ থেকেই এখন বেজিং দায়িত্ব পালন করছেন। ফলে এই অঞ্চলের কয়েকটি দেশে তিনি পর পর পোস্টিং পাচ্ছেন। ওদিকে নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দফতরে দায়িত্ব পালন করছেন ভারতের অন্যতম শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবর উদ্দিন। তিনি সেখানে দায়িত্বে অব্যাহত থাকবেন বলেই মনে হচ্ছে। অন্যদিকে জাপানে দায়িত্বে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিনয় শিগগিরই অবসরে যাবেন। তার স্থলাভিষিক্ত হবেন বর্তমানের অতিরিক্ত সচিব সঞ্জয় বর্মা। তবে অক্টোবরের শেষের দিকে টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফরটি দেখাশোনা পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিনয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।
এ ছাড়া থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত পদে আছেন ভগবন্ত বিষ্ণু। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। বর্তমানে তিনি কেনিয়াতে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্যদিকে ব্রিটেনে বর্তমানে ভারতের হাইকমিশনার যশ সিনহা। তিনি দায়িত্ব থেকে অবসরে যাবেন। তার স্থানে বসানো হবে রুচি ঘনশ্যামকে। তিনি বর্তমানে ভারতের সচিব (পূর্ব) পদে দায়িত্ব পালন করছেন। আর মিয়ানমারে বিক্রম মিশ্রির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সৌরভ কুমার। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত পদে আছেন। বর্তমানে প্রটোকল বিষয়ক প্রধান সঞ্জয় বর্মাকে পাঠানো হতে পারে স্পেনে। সেখানে বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ বর্মা। অন্যদিকে রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে আছেন পঙ্কজ শরণ। তার কাছ থেকে দায়িত্ব নিতে পারেন ভেঙ্কটেশ বর্মা।

Leave a Reply

Your email address will not be published.