ডোমেইন ও আইটি সার্ভিসে ক্যারিয়ার নিয়ে রেজিস্ট্রোর সেমিনার

ডোমেইন ও আইটি সার্ভিসে ক্যারিয়ার নিয়ে রেজিস্ট্রোর সেমিনার

তথ্য ও প্রযুক্তির উত্তরোত্তর বিকাশের যুগে পিছিয়ে নেই বাংলাদেশ। দেশে কোনো আইক্যান অ্যাক্রেডিটেড ডোমেইন রেজিস্ট্রার না থাকায় অনলাইন কমিউনিটিতে নানা কাজে যুক্ত একটা বিশাল অংশ তৃতীয় কোনো পক্ষ থেকে ডোমেইন রেজিস্ট্রেশন সেবাগ্রহণ করার ক্ষেত্রে যে সব বাঁধা ও তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে সেটি থেকে উত্তরণের জন্যেই যাত্রা শুরু করেছে দেশের প্রথম ও একমাত্র আইক্যান অ্যাক্রেডিটেড ডোমেইন রেজিস্ট্রার ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড। এরই ধারাবাহিকতায় বিশ্ব বাজারে ডোমেইন ও আইটি ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে তরুণ প্রজন্মের নানা জিজ্ঞাসা আর অনুসন্ধানের জবাব দিতে তারা আয়োজন করেছেন একটি সেমিনার।

রোববার সকালে রাজধানীর বেসিস অডিটোরিয়ামে আয়োজিত হয় রেজিস্ট্রো প্রেজেন্টস ডোমেইন অ্যান্ড আইটি সার্ভিসেস-এ নিউ এরা অফ অপরচুনিটি (রেজিস্ট্রো প্রেজেন্টস ডোমেইন ও আইটি সেবা-সম্ভাবনার নতুন দিগন্ত) শীর্ষক সেমিনার।

সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এসএসএল ওয়্যারলেস লিমিটেডের হেড অফ এসএসএল কমার্স নওয়াত আশেকিন, বিডিএইচপিএর প্রেসিডেন্ট শাহাদাৎ হোসেন ভূঁইয়া, জেওনবিডির সিইও কাজী নাজমুস সাকিব, ইনোভেশন হাব বাংলাদেশের ফাউন্ডার চেয়ারম্যান ইমরান ফাহাদ, ব্রাইট টেকনোলজিস লিমিটেড (চ্যানেল পার্টনার কমোডো) হেড অফ সেলস অ্যান্ড মার্কেটিং মো. সানিউল জাদিদ, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের চিফ ইনফোরমেশন অফিসার মোস্তফা কামাল, এক্সনহোস্টের ম্যানেজিং ডিরেক্টর সালেহ আহমেদ, ইওয়াই হোস্ট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইমরান হোসেন, ফাইমুস্ট সফটওয়্যারের সিইও ফয়সাল মুস্তফা, ইউওয়াই ল্যাবের হেড অফ ডিজিটাল মার্কেটিং মোহাম্মদ আসিফ, ই-ক্যাব ইয়ুথ ফোরামে প্রেসিডেন্ট আসিফ আহনাফ, সোহাগ৩৬০ এর ফাউন্ডার সোহাগ মিয়া, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের চিফ ইনফোরমেশন অফিসার মোস্তফা কামাল এবং ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অফ অপারেশন খান এম নকীব স্বাধীন। এছাড়া অনুষ্ঠান পরিচালনায় ছিলেন স্টার্টআপ চট্টগ্রামের ফাউন্ডার আরাফাতুল ইসলাম আকিব।

সেমিনারে বক্তারা ডোমেইন এবং আইটি সেবা সমূহের নানা ক্ষেত্রে কিভাবে আকর্ষনীয় ক্যারিয়ার গড়া যায়, কিভাবে স্বনির্ভরশীল হয়ে ওঠা যায় প্রযুক্তির হাত ধরে তা তুলে ধরেন। এ ছাড়াও, তারা সেমিনারে উপস্থিত তরুণ প্রজন্মের নানা প্রশ্নের উত্তর দেন। দূর করেন এই সেক্টরে কাজ করতে আসার ক্ষেত্রে তাদের নানা দ্বিধা।

তরুণ প্রজন্মের অংশগ্রহণ এবং এই সেক্টরে কাজ করার আগ্রহকে সাধুবাদ জানিয়ে ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মেহেদী হাসান ইমন বলেন, দেশের আইটি সেক্টরে কাজ করতে চাওয়া তারুণ্য একদিন নিশ্চয়ই দেশকে বদলে দেবে। গড়ে তুলবে সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ। ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড বিশ্বাস করে দেশের তারুণ্যকে আরো বেশি উৎপাদনশীল ও পরিপূর্ণ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে যথাযথ ও ব্যবহারিক আইটি শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমরা সব সময়েই তারুণ্যকে উদ্ধুদ্ধ করতে চাই। এই সেমিনারটি আমাদের সে চাওয়ার বহিঃপ্রকাশ।

ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অফ অপারেশন খান এম নকীব স্বাধীন বলেন, ইনোভেডিয়াস ডোমেইন রেজিস্ট্রেশন সেবায় এক নতুন দিগন্তের সূচনা করবে। দেশীয় মুদ্রায় খুবই সহজ ডোমেইন রেজিস্ট্রেশন সেবা দেশের তথ্য ও প্রযুক্তি সেক্টরকে আরো বেশি গতিশীল করে তুলবে। আমরা চাই দেশের তারুণ্য এই ডোমেইন রেজিস্ট্রেশন সেবায় ক্যারিয়ার গড়ে তথ্য ও প্রযুক্তি বিশ্বে বাংলাদেশের একটি শক্ত অবস্থান তৈরি করুক। এ ক্ষেত্রে আগ্রহী পটেনশিয়াল তরুণদের ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড সহায়তার সর্বোচ্চ চেষ্টা করবে। আমরা আশা করি দেশের তথ্য ও প্রযুক্তিবিদগণ দেশীয় মুদ্রায় ডোমেইন রেজিস্ট্রেশন সেবাগ্রহণ করে দেশীয় অর্থনীতি ও ডিজিটাল বাংলাদেশ গড়ায় অবদান রাখতে আগ্রহী হবেন।

তিনি আরো বলেন, তরুণ কোনো উদ্যোক্তা যদি ডোমেইন, হোস্টিং বা আইটি সেবা নিয়ে কাজ করতে চায় তাহলে ইনভেডিয়াসের সঙ্গে যুক্ত হয়ে ব্যবসা করতে পারে। সেক্ষেত্রে ইনভেডিয়াস সব সময় শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তাদের নিয়ে কাজ করে।

ব্রাইট টেকনোলজিস লিমিটেড (চ্যানেল পার্টনার কমোডো) হেড অফ সেলস অ্যান্ড মার্কেটিং মো. সানিউল জাদিদ বলেন, বাংলাদেশকে বিশ্ববাজারে নিয়ে যেতে সবাই যার যার জায়গা থেকে চেষ্টা করে যাচ্ছে যখনই সুযোগ পাচ্ছে। তেমনি এক সাহসী উদ্যোগ গ্রহণ করেছে ইনভেডিয়াস। যারা দেশের জন্য রেডিমেন্স নিয়ে আসার স্বপ্ন দেখছে এবং দেখাচ্ছে।

ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড বর্তমানে ব্র্যান্ড নেম ‘রেজিস্ট্রো’ এর মাধ্যমে দেশে এবং দেশের বাইরে ডোমেইন রিসেলার সেবা ও সাধারণ ডোমেইন রেজিস্ট্রেশন সেবা প্রদান করছে। সেবাটি সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে ওয়েবসাইটে www.rezistro.com

মানবকণ্ঠ/এসএস