ডিএনএর মধ্যে রয়েছে ভারত-সৌদি সম্পর্ক, বললেন যুবরাজ সালমান

ভারত আর সৌদি আরবের মধ্যে সম্পর্কটা একেবারে ডিএনএ’র মধ্যে রয়েছে  । মঙ্গলবার সন্ধ্যায় ভারতে পৌঁছে এমনটি বলেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ।

দিল্লির বিমানবন্দরে নামার পর সব প্রোটোকল ভেঙে সৌদি ক্রাউন প্রিন্সকে জড়িয়ে ধরে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে টুইটে প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘‘এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কে একটি নতুন অধ্যায়ের সূচনা করল।’’

বুধবার সকালে সৌদি রাজপুত্রকে আনুষ্ঠানিক ভাবে অভ্যর্থনা জানানো হয় রাষ্ট্রপতি ভবনে। এ দিনই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক সৌদি রাজপুত্রের। সেখানে পুলওয়ামা কান্ড ও ভারতীয় উপমহাদেশে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপের প্রসঙ্গ নিয়ে আলোচনা হবে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানোহয়েছে । বৈঠকের পর যৌথ বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী মোদী ও সৌদি রাজপুত্র।

সৌদি ক্রাউন প্রিন্স বিন সালমানের সঙ্গে এসেছেন সৌদি আরবের মন্ত্রিসভার কয়েক জন গুরুত্বপূর্ণ সদস্য। এসেছে বড়সড় একটি বাণিজ্যিক প্রতিনিধিদলও। ২০১৭-’১৮ অর্থবর্ষে ভারত ও সৌদির দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২ হাজার ৭৪৮ কোটি মার্কিন ডলার। দ্বিপাক্ষিক বাণিজ্যের নিরিখে ভারতের চতুর্থ ঘনিষ্ঠতম দেশ সৌদি।

মানবকণ্ঠ/এআর