ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ারপরমাণু অস্ত্র বর্জনের চাপ দেয়ায় ক্ষিপ্ত হয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। বুধবার সকালে এ বিষয়ে এক বিবৃতি প্রকাশ করে উত্তর কোরিয়ার সরকার বলে বিবিসির খবরে বলা হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই-গোয়ানের বরাত দিয়ে জানায়, যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়াকে কোণঠাসা করে রাখে এবং পরমাণু অস্ত্র বর্জনের জন্য চাপ দেয় তাহলে বৈঠকে উৎসাহ হারিয়ে ফেলবে তারা।

উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম বলেন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এই বৈঠক কোরিয়া উপদ্বীপে শান্তি আনবে এবং তা হবে উন্নত ভবিষ্যতের দিকে একটি পদক্ষেপ। কিন্তু যুক্তরাষ্ট্র উদ্ভট মন্তব্য করে বৈঠকের আগেই উত্তর কোরিয়াকে উস্কে দিচ্ছে— এটা দুঃখজনক।

উল্লেখ্য, আগামী ১২ জুন সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনের মধ্যকার বৈঠক হওয়ার কথা। এ উদ্দেশ্যে সিঙ্গাপুরে প্রস্তুতিও চলছিল। তবে উত্তর কোরিয়ার এই মন্তব্যে এখন বৈঠকের ভবিষ্যতে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে অনীহা দেখানোর পাশাপাশি দক্ষিণ কোরিয়ার সঙ্গে এক বৈঠক থেকেও সরে এসেছে উত্তর কোরিয়া। বুধবার দুই কোরিয়ার মাঝে বেসামরিক এলাকায় তাদের বৈঠক হওয়ার কথা। কিন্তু দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সম্মিলিত এক সামরিক মহড়ার কারণে ক্ষিপ্ত হয় উত্তর কোরিয়া। ফলে বৈঠক বাতিল করে তারা। ওই সামরিক মহড়াকে ‘উস্কানি’ এবং হামলার পূর্বাভাস বলে দেখছে উত্তর কোরিয়া।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.