টুকরো খবর

ইউটিউবের গেমিং ওয়েবসাইট বন্ধ :
অবশেষে বন্ধ হয়ে গেল ইউটিউবের আলাদা গেমিং ওয়েবসাইট। আগামী বছরের মার্চে গেমিং অ্যাপটিও সরিয়ে নেবে ইউটিউব। তবে গেম খেলার সুযোগ থেকে বঞ্চিত হবেন না ব্যবহারকারীরা। এখন থেকে গেমিং ফিচারটি পাওয়া যাবে ইউটিউবের মূল ওয়েবসাইটেই। সম্প্রতি কারণ জানিয়ে এক ব্লগ পোস্টে ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজমেন্ট পরিচালক ক্রিস্টিনা চেন জানান, ইউটিউব গেমিংয়ে একটি শক্তিশালী ও সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

ইউটিউব কিডস অ্যাপ
ইউটিউবের সব ভিডিও শিশুদের উপযোগী নয়। বিষয়টি মাথায় রেখে শিশুদের উপযোগী ভিডিও নিয়ে ‘ইউটিউব কিডস’ অ্যাপ চালু করে ইউটিউব। কিন্তু এসব ভিডিওতেও শিশুদের অনুপযোগী কনটেন্ট থাকায় প্রায়ই সমালোচনার মুখে পড়ে ইউটিউব কর্তৃপক্ষ। সমস্যা সমাধানে ‘ইউটিউব কিডস’ অ্যাপে শিশুরা কোন কোন ভিডিও দেখতে পারবে তা অভিভাবকদের আগে থেকেই নির্বাচন করার সুযোগ চালু করেছে গুগল। এ জন্য ‘অ্যাপ্রুভড কনটেন্ট অনলি’ ফিচার চালু করা হয়েছে।

সোহাগ মিয়া ব্র্যান্ড অ্যাম্বাসেডর
সম্প্রতি এক অনাড়ম্বর অনুষ্ঠান মাধ্যমে সোহাগ৩৬০ ইউটিউব চ্যানেলের প্রতিষ্ঠাতা সোহাগ মিয়া ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ইউটিউব ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি সম্পাদন করে। সোহাগ৩৬০ বাংলাদেশের সর্বাধিক পরিচিত টেক বা আইটি সম্পর্কিত ইউটিউব চ্যানেলের একটি। ইনোভেডিয়াস বাংলাদেশের প্রথম আইক্যান অ্যাক্রিডিটেড ডোমেইন রেজিস্ট্রার। এ ছাড়াও ইনোভেডিয়াস নানাবিধ আইটি এনাবলড সেবা প্রদান করে।
এ সম্পর্কে সোহাগ৩৬০ প্রতিষ্ঠাতা সোহাগ মিয়া বলেন, টেক সম্পর্কিত বা টেক ইন্ডাস্ট্রি নিয়ে আগ্রহী হওয়ায় অনেক আগে থেকেই বাংলাদেশি কোনো আন্তর্জাতিক মানের আইটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার জন্য আগ্রহী ছিলাম। ইনোভেডিয়াসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার প্রস্তাব আসলে সে ইচ্ছা পূরণের একটা মাধ্যম মনে হচ্ছিল। সে ভাবনা থেকেই ইনোভেডিয়াসের সঙ্গে যুক্ত হওয়া। আশা করি, সোহাগ৩৬০ ও ইনোভেডিয়াস মিলে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে ভূমিকা রাখতে পারবে।
ইনোভেডিয়াসের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান বলেন, ইনোভেডিয়াস ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে ভূমিকা রাখতে চায়। দেশের প্রথম আইক্যান অ্যাক্রিডিটেড ডোমেইন রেজিস্ট্রার হতে পেরে ইনোভেডিয়াস গর্বিত।