জ্ঞান আহরণে প্রশান্তির ভ্রমণ

‘ভ্রমণে ব্যক্তি হবেন নির্বাক দর্শক এবং পরিণত গল্পকার’। এই উক্তির প্রমাণ মেলে ইতিহাসের পাতায়। তারই এক জ্বলন্ত উদাহরণ পরিব্রাজক ইবনে বতুতা। জগৎকে জানার অপরিসীম আগ্রহ নিয়ে সুদূর মরক্কো পাড়ি দিয়েছেন তিনি। কিন্তু এখন? জানার আগ্রহ যেন মাউসের ক্লিকেই সীমাবদ্ধ। ভ্রমণে বের হওয়ার আগে নিজের জ্ঞানকে আরো পরিণত করতে হলে ভ্রমণবিষয়ক বই আপনাকে সমৃদ্ধ করবে। আগে থেকেই আকাক্সিক্ষত স্থানটি ছবির মতো পরিষ্কার হয়ে উঠবে। তবে হাজারের ভিড়ে উঠে আসা কিছু ভ্রমণবিষয়ক বইয়ের কথা থাকল আজকের জন্য-

বিটউইন দ্য সানসেট অ্যান্ড দ্য সি: এ ভিউ অব সিক্সটিন ব্রিটিশ মাউন্টেনস: পর্বতারোহী, সাংবাদিক এবং ভ্রমণবিষয়ক ম্যাগাজিনের সম্পাদক সিমন ইনগ্রামের লেখা বইটিতে তিনি তার নিজের দেখা ব্রিটেনের ১৬টি পাহাড় ঘোরার অভিজ্ঞতা বর্ণনা করেছেন। যারা পাহাড়প্রেমী আছেন তাদের জন্য এই বই উপকারে আসবে।
স্কাইফারিং: এ জার্নি উইথ এ পাইলট: মার্ক ভ্যানহোয়েনকারের লেখা এই বইটিতে তিনি বিমান ভ্রমণবিষয়ক নানা ঘটনা তুলে ধরেছেন যা তার আগে আর কেউ তুলে ধরতে পারেননি। বিমান ভ্রমণের অভিজ্ঞতা তো আছেই তবে জীবনের ভয়কে তুচ্ছ করে অজানার প্রতি যে দুর্নিবার আকর্ষণ একমাত্র বিমান ভ্রমণেই সম্ভব তা তিনি ওই বইটিতে সাবলীলভাবেই ফুটিয়ে তুলেছেন।
সিটি স্কোয়ার্স: এইটিন রাইটারস অন দ্য স্পিরিট অ্যান্ড সিগনিফিকেন্স অব স্কোয়ার্স অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড: পৃথিবীর রাজনৈতিক ইতিহাসে ‘স্কোয়ার’গুলোর আলাদা একটা বৈশিষ্ট্য ও মাহাত্ম্য রয়েছে। যার ফলে ভ্রমণপিপাসু পর্যটকদের ভ্রমণ তালিকায় সবার আগে থাকে এই স্কোয়ারগুলো। সে রকম পৃথিবীর বিখ্যাত ১৮টি স্কোয়ারের গল্প নিয়ে লিখেছেন কেটি ম্যারুন। রেড স্কোয়ার থেকে শুরু করে তাহরির স্কোয়ার পর্যন্ত পৃথিবী বিখ্যাত এই ১৮টি স্কোয়ার নিয়ে লিখেছেন জেডি স্মিথ, অ্যারি শ্যাভিট, রেবেকা সক্লুটদের মতো বিখ্যাত লেখক।
ফার অ্যান্ড অ্যাওয়ে: রিপোর্টিং ফরম দ্য ব্রিঙ্ক অব চেঞ্জ: নন ফিকশনে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড পুরস্কার বিজয়ী লেখক অ্যান্ড্র– সলোমনের নতুন এই বইটির মূল বিষয়বস্তুই হলো ২৫ বছর ধরে সাতটি মহাদেশ চষে বেড়ানো এক অভূতপূর্ব অভিজ্ঞতার ভাণ্ডার যা প্রত্যেক ভ্রমণের রসায়নকে আরো মধুর করে তুলবে।
এ সিজন উইথ দ্য উইচ: জে ডব্লিউ ওকারের লেখা এই বইটি শুধু ভ্রমণই নয়, ওকারের এই লেখায় উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নেটিভ সংস্কার ও তার গভীর ঐতিহাসিক বর্ণনা।
দ্য আন-ডিসকভার্ড আইল্যান্ড: অ্যান আর্কাইফেলগো অব মিথস অ্যান্ড মিস্ট্রিস ফ্যান্টমস অ্যান্ড ফেকস: আটলান্টিকের মধ্যে জেগে ওঠা এক দ্বীপ ভ্রমণ নিয়ে ম্যালাচি ত্যালাকের এই বইটি অ্যাডভেঞ্চারের এক অন্যন্য পথপ্রদর্শক।
হ্যাপি জার্নি ডেস্ক