জেএমবির সামরিক শাখার আঞ্চলিক কমান্ডার গ্রেফতার

জেএমবির সামরিক শাখার আঞ্চলিক কমান্ডার গ্রেফতার

মাদারীপুরে নিষিদ্ধ সংগঠন জেএমবির সামরিক শাখার আঞ্চলিক কমান্ডার মানিক বেপারীকে গ্রেফতার করেছে র‌্যাব। সোমবার গভীর রাতে মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের পখিরা এলাকার নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। আটক মানিক ওই এলাকার মোহাম্মদ বেপারীর ছেলে।

মাদারীপুর র‌্যাব-৮ এর কোম্পানি কমান্ডার তাজুল ইসলাম জানান, জেএমবির সক্রিয় সদস্য আলামিন ও সাকিবসহ কয়েক জনের সহযোগিতায় উগ্রপন্থী বক্তব্য শুনে জঙ্গিবাদী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ হয়। সে ৫ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছে। শহরের পুরানবাজারে একটি দোকানে দর্জি কাজ করে মানিক। মানিক দেশের বিভিন্ন স্থানে থেকে উগ্রপন্থী সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে। এছাড়া বিভিন্ন এলাকায় দাওয়াতি এবং কর্মী সংগ্রহের পাশাপাশি বিভিন্ন ব্যক্তির সঙ্গে ফেসবুকের মাধ্যমে উগ্রপন্থী আলোচনায় অংশগ্রহণ করে। এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৮ বরিশালের একটি দল মানিকের নিজ বাড়িতে অভিযান চালায়। এ সময় মানিককে আটক করা হয়। পরে তার বাড়িতে তল্লাশি চালিয়ে ২৪টি উগ্রপন্থী বই, ৩টি উগ্রপন্থী পাসপোর্ট সদৃশ বই এবং ৮২৪টি বিভিন্ন উগ্রপন্থী দাওয়াতি লিফলেট জব্দ করা হয়।

তাজুল ইসলাম আরো জানান, আটক মানিক মাদারীপুর জেলার জঙ্গিভিত্তিক সামরিক কর্মকাণ্ড ও পরিচালনার প্রধান হিসেবে কাজ করতো। এছাড়া সে গোপনে বিভিন্ন এলাকায় মাসিক চাঁদা আদায় করে জঙ্গিবাদী কর্মকাণ্ডের সঙ্গে অন্যকে উদ্বুদ্ধ করার আহ্বানও জানাতো।

মানবকণ্ঠ/এসএ