জিম্বাবুয়ে সিরিজে নতুন মুখ ফজলে রাব্বি

অলরাউন্ডার সাকিব আল হাসানের আঙ্গুলের ইনজুরি। সেজন্য মাঠের বাইরে রয়েছেন তিনি। অন্যদিকে তামিম ইকবালও নেই। যার ফলে একজন ওপেনারের খুব প্রয়োজন।

সামনে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হতে যাচ্ছে ওয়ানডে স্কোয়াড। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নিজেই জানিয়েছেন, জিম্বাবুয়ে সিরিজে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমেই জাতীয় দলে দেখা মিলতে পারে নতুন মুখ।

তবে কে সে নতুন মুখ? আলোচনার কেন্দ্রে ছিলেন বেশ কয়েকজন। যার মধ্যে রাজশাহীর ওপেনার মিজানুর, সাদমান ইসলাম নাকি ফজলে রাব্বির নাম বেশ আলোচনায়। শেষ পর্যন্ত জানা গেলো সেই নতুন মুখটির নাম। তিনি হচ্ছেন ব্যাটসম্যান এবং বাঁ-হাতি স্পিনার ফজলে রাব্বি। জাতীয় ক্রিকেট লিগে বরিশাল বিভাগের হয়ে খেলছেন তিনি।

এর আগে এশিয়া কাপের জন্য শুরুতে ঘোষিত ৩১ সদস্যের প্রাথমিক দলে ছিলেন ফজলে রাব্বি। দলের সঙ্গে ওই সময় অনুশীলন ক্যাম্পও করেছিলেন তিনি। এশিয়া কাপের দলে সুযোগ না পেলেও, এবার সাকিব-তামিমের অনুপস্থিতিতে জাতীয় দলে সুযোগটা মিলে গেলো ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার।

জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। এছাড়াও দলে জায়গা পেলেন না সৌম্য সরকারও। এশিয়া কাপের মাঝপথে দেশ থেকে উড়িয়ে নেয়া হয়েছিল সৌম্য সরকার এবং ইমরুল কায়েসকে। ইমরুল আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক ইনিংস খেলে । যে কারণে ইমরুলকে রাখা হয়েছে ১৫ সদস্যের দলে।

এশিয়া কাপে তামিমের ইনজুরির কারণে অভিষেক হওয়া ওপেনার নাজমুল হোসেন শান্ত এবারও দলে রয়েছেন। দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিলেটে টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। এনসিএলে ভালো খেলার কারণে এবার আবারো দলে ফিরলেন তিনি।

আগামী ২১ অক্টোবর মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। পরের দুই ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২৪ ও ২৬ অক্টোবর।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দল:

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, মোহাম্মদ সাঈফউদ্দিন ও ফজলে রাব্বি মাহমুদ।

মানবকণ্ঠ/এএএম