জায়ান্টদের জয়ের রাত

ক্রীড়া ডেস্ক :
লা লিগায় দুই ম্যাচ পর জয়ের ধারায় ফিরেছে বার্সেলোনা। এইবারকে ২-০ গোলে হারিয়েছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা। এফএ কাপের হাডার্সফিল্ডকে ২-০ গোলে শেষ আটের টিকিট কেটেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ফরাসি লিগ ওয়ানে স্ট্রাসবার্গকে ৫-২ ব্যবধানে উড়িয়ে দিয়েছে পিএসজি এবং বুন্দেসলিগায় ভলসবার্গকে ২-১ ব্যবধানে হারিয়েছে বায়ার্ন মিউনিখ। একই ব্যবধানে আসরটিতে হ্যামবুর্গারকে পরাস্ত করেছে লেভারকুসেন। সব মিলে গত শনিবার জয়ের রাতই কেটেছে জায়ান্টদের।
এইবারের মাঠে ১৬ মিনিটে লিওনেল মেসির বাঁ পায়ে বানানো বলকে জালে পাঠিয়ে লা লিগার চলতি আসরে ১৭তম গোলের দেখা পান লুইস সুয়ারেজ। প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে থাকা স্বাগতিকদের বিপদ আরো বাড়ে ৬৬তম মিনিটে। ওই সময় দ্বিতীয় হলুদ এবং লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এইবারের ফরোয়ার্ড ফ্যাব্রিয়ান ওরেলানা। পরে দশজনের এইবারের জালে ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে বল পাঠান জর্দি আলবা। আসরটির অপর খেলায় মালাগার বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে ভ্যালেন্সিয়া এবং দেপোর্তিভো লা করুণাকে ১-০ গোলে হারিয়েছে দেপোর্তিভো আলাভেজ।
গত শনিবার রাতে এফএ কাপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ম্যানইউ। হাডার্সফিল্ডের মাঠে হোসে মরিনহো দলের জয়সূচক গোল দু’টিই আসে রোমেলু লুকাকুর বদৌলতে। যদিও প্রথমার্ধে জালের দেখা পেয়েছিলেন জুয়ান মাতাও। কিন্তু ভিএআর প্রযুক্তির হস্তক্ষেপে বাতিল হয় গোলটি। এদিকে সাউদাম্পটনের কাছে ২-১ গোলে হেরে পঞ্চম রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছে ওয়েস্ট ব্রুমউইচকে। আর জয়ের সুবাদে ২০০৪-০৫ মৌসুমের পর প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সাউদাম্পটন।
চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারলেও ফরাসি লিগ ওয়ানে কাক্সিক্ষত জয়ের দেখা পেয়েছে পিএসজি। এডিনসন কাভানির জোড়া গোলের সুবাদে স্ট্রাসবার্গকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে উনাই এমেরির শিষ্যরা। এই জয়ের পর দ্বিতীয় স্থানে থাকা মোনাকোর চেয়ে ১২ পয়েন্ট বেশি নিয়ে টেবিলের শীর্ষ স্থান আগলে রেখেছে প্যারিসের ক্লাবটি। পার্ক ডেস প্রিন্সেসে স্বাগতিকদের শুরুটা ছিল দুঃস্বপ্নের মতোই। ষষ্ঠ মিনিটেই অতিথিদের মিডফিল্ডার আহোলুর গোলে পিছিয়ে যায় তারা।
তবে ইডলিয়ান ড্রাক্সলার, নেইমার এবং অ্যাঞ্জেল ডি মারিয়ার গোলের সুবাদে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে পিএসজি। দশম মিনিটে স্বাগতিকদের সমতায় ফেরান ড্রাক্সলার। ২১তম মিনিটে ব্রাজিলিয়ান নেইমারের গোলে লিড পায় তারা। পরের মিনিটেই স্কোলাইন ৩-১ করেন আর্জেন্টাইন মারিয়া। ৬৭ মিনিটে অতিথিদের ফরোয়ার্ড স্টেফানে বাহোকেন গোল ব্যবধান কমালেও উরুগুইয়ান কাভানি ছয় মিনিটের ব্যবধানে দু’বার জালের পথ খুঁজে পেলে ৫-২ গোলে জয় নিশ্চিত হয় পিএসজির।
গত শনিবার রাতে আসরটির অপর খেলায় ড্র হয়েছে কান-রেনে (২-২), মপেলিয়ে-গুইয়নহ্যাম্প (১-১) এবং অ্যামিয়েন্স-টাউলাউসের (গোলশূন্য) ম্যাচগুলো। তবে অ্যাঙ্গার্সকে ১-০ গোলে হারিয়েছে সেইন্ট এতিয়েন এবং মেটজের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে ট্রয়েস। অপরদিকে বুন্দেসলিগায় ভলসবার্গের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়লেও ওয়াগনার এবং লেভানদোভস্কির গোলে শেষতক ২-১ গোলে জয় নিশ্চিত হয়েছে বায়ার্ন মিউনিখের। একই রাতে হ্যামবুর্গারকে একই ব্যবধানে হারিয়ে দ্বিতায় স্থান অক্ষত রেখেছে লেভারকুসেন।