জামায়াত নেতার মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

রংপুর-৫ আসনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী জামায়াত নেতা গোলাম রব্বানীর মনোনয়নপত্র গ্রহণ ও ২৪ ঘণ্টার মধ্যে যাচাই-বাছাই শেষ করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত। বুধবার প্রধান বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালত সূত্র জানায়, গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিল করতে গেলে তাতে পুলিশ বাধা দেয়। এ সময় বিভিন্ন অজুহাত দেখিয়ে মনোনয়নপত্র দাখিলে বাধার সৃষ্টি করে কালক্ষেপণ করতে থাকেন রিটার্নিং কর্মকর্তা। এক পর্যায়ে সময় শেষের অজুহাত দেখিয়ে মনোনয়ন গ্রহণ করা হয়নি। এ অবস্থায় শনিবার নির্বাচন কমিশনে অভিযোগ দেয়া হয়। কিন্তু নির্বাচন কমিশন থেকে সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত না পাওয়ায় রোববার হাইকোর্টে রিট করা হয়। এই রিটের শুনানি নিয়ে আদালত দ্রুত মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন।

গোলাম রাব্বানী বিগত মিঠাপুকুর উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী জাকির হোসেনকে পরাজিত করে নির্বাচিত হন। দশম জাতীয় সংসদ নির্বাচনে সহিংস আন্দোলনের নানা মামলায় তিনি সাড়ে চার বছর জেলে থাকেন। এর পর তাকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত করা হয়।

মানবকণ্ঠ/এফএইচ