জামায়াত না ছাড়লে বিএনপির সঙ্গে জোট করবে না যুক্তফ্রন্ট

জামায়াত না ছাড়লে বিএনপির সঙ্গে ঐক্য করবে না যুক্তফ্রন্ট। এ ব্যাপারে কোনো ধরনের ছাড় হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন বিকল্পধারা বাংলাদেশ ও যুক্তফ্রন্ট সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। সেই সঙ্গে ক্ষমতার রাজনীতিতে ভারসাম্য আনতে বিএনপিকে দেড়শ’ আসন ছেড়ে দেয়ার প্রস্তাবও রয়েছে বি. চৌধুরীর নেতৃত্বাধীন নতুন এই জোটের।

ফলে স্পষ্টত বেশ জটিল হয়ে পড়েছে বিএনপির সঙ্গে যুক্তফ্রন্টের জোট গঠনের বিষয়টি। কেননা জামায়াতের সঙ্গে সম্পর্ক রেখেই জোটের পরিধি বাড়াতে চায় বিএনপি। সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগারে দলটির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করলে বেগম জিয়া এমন নির্দেশনা দিয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
অন্যদিকে ঐক্যের শর্ত হিসেবে ক্ষমতার ভারসাম্যকে এখনই গুরুত্ব দিতে নারাজ বিএনপি।

নির্বাচনের পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার পক্ষে দলটি। দুর্নীতির মামলায় সাজা পেয়ে কারাগারে যাওয়ার আগে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ছোটবড় রাজনৈতিক দলগুলোকে নিয়ে ঐক্যের ডাক দিলেও, আগ্রহী দলগুলোর শর্তের কারণে থমকে আছে তা। বিকল্পধারা বাংলাদেশের নেতৃত্বে যুক্তফ্রন্ট ঐক্য করতে রাজি হলেও দেড়শ’ আসনের শর্ত জুড়ে দিয়েছে।

এ ব্যাপারে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেন, কোনো একটি দলকে মেজরিটি হতে দেয়া যাবে না। ভারসাম্য আনতে হবে। ভারসাম্যের রাজনীতি আমাদের দর্শন। যে কোনো দলকে ১৫০টি আসনের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

রাজনীতিতে ভারসাম্য আনার এই দর্শনের সঙ্গে দ্বিমত না থাকলেও এ বিষয়ে আলোচনার সময় আসেনি বলে মনে করে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের মতে, ভারসাম্য এখনই গুরুত্বপূর্ণ নয়। এটি বিকল্পধারার একটি ফিলোসফিক্যাল অ্যাপ্রোচ বলেও মনে করেন তিনি।

এদিকে, জামায়াত নিয়ে অনেকের আপত্তি থাকায় ২০ দলীয় জোটের বাইরে এই ঐক্যের চেষ্টা করছে বিএনপি বলে জানান ব্যারিস্টার মওদুদ আহমদ।

তবে, যেভাবেই হোক স্বাধীনতাবিরোধীরা সঙ্গে থাকলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না বলে জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, জামায়াতের সঙ্গে ঐক্য করতে চাই না আমরা, এমনটা করলে বিশ্বাসঘাতকতা হবে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যারা স্বাধীনতা বিরোধী আমরা তাদের সঙ্গে যাব না। ক্ষমতার ভারসাম্যে যাদের আপত্তি নেই তাদের সঙ্গেই ঐক্য হবে বলেও জানান বি. চৌধুরী।

 মানবকণ্ঠ/এএএম