জাবিতে দুর্লভ প্রজাতির বৃক্ষরোপণ

জাবি প্রতিনিধি:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অর্ধশতাধিক দুর্লভ প্রজাতির গাছের চারা লাগিয়েছে প্রকৃতি ও পরিবেশবিষয়ক সংগঠন তরুপল্লব। গতকাল শুক্রবার সকালে সংগঠনের বার্ষিক কর্মসূচির অংশ হিসেবে তরুপল্লব এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে।
বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের পাশে, প্রজাপতি পার্কসহ বিভিন্ন স্থানে চারাগুলো রোপণ করা হয়। এর মধ্যে আছে অঞ্জন, কনকচাঁপা, উদাল, কুম্বি, স্বর্ণচাপা, মনিমালা, মহুয়া, জ্যাকারান্ডা, লতাপারুল, ট্রাম্পিক লতা, মাধবীলতা, মালতীলতা, লাল সোনালুসহ নানা প্রজাতির গাছ।
এ সময় তরুপল্লবের উপদেষ্টা বিপ্রদাশ বড়ুয়া, সাধারণ সম্পাদক ও নিসর্গী মোকারম হোসেন, সম্পাদক শাহজাহান মৃধা বেনু, প্রকৃতিপত্রের ব্যবস্থাপনা সম্পাদক সাহানা চৌধুরী, ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন)’ এর বাংলাদেশ প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন, মুখ্য উদ্যানতত্ত্ববিদ নুরুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।
এ সময় নিসর্গী মোকারম হোসেন বলেন, গাছকে ভালোবেসে আমরা নিজস্ব অর্থায়নে এই বৃক্ষরোপণ করে থাকি। মনোয়ার হোসেন বলেন, প্রকৃতি থেকে আমরা সুবিধা ঠিকই নেই কিন্তু দায়িত্ব পালন করি না। ফলে বাংলাদেশের শহরগুলো বিশেষ করে ঢাকা বসবাসের অযোগ্য শহর হয়ে পড়েছে। এ অবস্থা থেকে নিস্তার পেতে প্রকৃতির উপাদানগুলোকে নিয়ে একটি ভালো ইকো সিস্টেম, ইকোলজি তৈরি করতে হবে।