জর্ডানে রাজনৈতিক সংস্কারের দাবিতে বিক্ষোভ

রাজনৈতিক সংস্কারের দাবি এবং সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করার দাবিতে জর্ডানের রাজধানী আম্মানে শনিবার বিক্ষোভ করেছেন প্রায় ৪শ মানুষ। জর্ডানের সেনা বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা, বামপন্থী এবং ইসলামী নেতাদের সমন্বয়ে গঠিত ন্যাশনাল ফলো আপ কমিটি নামের একটি সংগঠন এই বিক্ষোভের নেতৃত্ব দেন। খবর আল জাজিরা’র।

এই বিক্ষোভে বিক্ষোভকারীরা জর্ডান সরকারের দুর্নীতি এবং অর্থনৈতিক নীতির বিরুদ্ধে স্লোগান দেন। গণমাধ্যমে পোস্ট করা বিভিন্ন ছবি থেকে দেখা যায় অসংখ্য মানুষ সরকারের নীতির বিরুদ্ধে আম্মানের একটি সড়কে জড়ো হন। আয়োজকরা বলছে, এই বিক্ষোভ মিছিলে প্রায় ৪০০ মানুষ অংশগ্রহণ করেছিল। বিক্ষোভটি থেকে বিক্ষোভকারীরা খুব দ্রুত জর্ডানের রাজনৈতিক সংস্কার দাবি করা হয় এবং এ নিয়ে জর্ডানের রাজা আব্দুল্লাহর সাথে আলোচনা করার ইচ্ছার কথা জানানো হয়।

বিক্ষোভকারীদের অন্যতম আরেকটি দাবি ছিল ২০১৬ সালে করা জর্ডানের একটি সংবিধান সংশোধন বাতিল করা। ওই সংশোধন অনুযায়ী জর্ডানের রাজা নিজ ইচ্ছায় বিচারপতি এবং সেনাপ্রধান এবং নিরাপত্তার সংস্থার কর্মকর্তাদের নিয়োগ দিতে পারবেন। বিক্ষোভকারীদের দাবি, ওই  সংশোধনের মাধ্যমে জর্ডানের রাজার ক্ষমতা ব্যাপক ভাবে বাড়িয়ে দেয়া হয়েছে।