চালের দাম সহনীয় রাখতে তদারকি কমিটি গঠন করা হবে: খাদ্যমন্ত্রী

চালের দাম সহনীয় রাখতে তদারকি কমিটি গঠন করা হবে: খাদ্যমন্ত্রী

চালের দাম সহনীয় রাখতে প্রতিটি জেলায় জেলা প্রশাসকের নির্দেশে একটি করে তদারকি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার নওগাঁয় জেলার বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘নির্বাচনে কয়েকদিন যানবাহন বন্ধ থাকায় এবং ঘন কুয়াশার কারণে যান চলাচলে বিঘ্ন ঘটায় মাঝে চালের দাম কিছুটা উর্দ্ধমুখী হয়েছিল। তবে সরকারের তাত্ক্ষণিক পদক্ষেপের বর্তমানে ধান-চালের দাম স্থিতিশীল রয়েছে। চালসহ খাদ্যশস্যের বাজার যাতে স্থিতিশীল থাকে সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে জেলায় জেলায় একটি এবং ঢাকায় পৃথক চারটি তদারকি কমিটি গঠন করা হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের এই নির্দেশ দেওয়া হয়েছে।’

এর আগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সরকারি কর্মকর্তাদের উদ্দেশে সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই সরকার ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও সুস্থ জাতি গঠনের মধ্য দিয়ে বাংলাদেশকে উন্নত রাষ্ট্র গড়ার লক্ষ্যে কাজ করছে। এ ক্ষেত্রে সকলকে এক হয়ে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আর আমাদের সততাই এখন সবচেয়ে বড় অস্ত্র।’

খাদ্যমন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এখন প্রয়োজন নিরাপদ, ভেজালমুক্ত ও পুষ্টিমানসম্পন্ন খাদ্য উত্পাদন নিশ্চিত করা। যে কোনো মূল্যে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।’

জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার ইকবাল হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত্, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক প্রমুখ।

মতবিনিময় সভায় আলোচনা পর্ব শুরুর আগে নওগাঁর বিভিন্ন সরকারি দপ্তররের পক্ষ থেকে ওই সব দপ্তরের প্রতিনিধিরা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বুধবার বিকেলে খাদ্যমন্ত্রী সাধন মজুমদারের নির্বাচনী এলাকা নিয়ামতপুরে আওয়ামী লীগের উদ্যোগে গণসংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা সদরের নিয়ামতপুর সরকারি উচ্চবিদ্যালয় মাঠে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ছাড়াও স্থানীয় বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা মন্ত্রীকে ফুলের তোড়া ও ক্রেস্ট দিয়ে সংবর্ধনা জানান।

মন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর গত মঙ্গলবার বিকেলে নিজ জেলা নওগাঁয় এলে স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাকে জাকজমকপূর্ণ গণসংবর্ধনা দেয়া হয়।

একাদশ সংসদ নির্বাচনে সাধন চন্দ্র মজুমদার নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসন থেকে তৃতীয়বারের মতো এমপি নির্বাচিত হন।

মানবকণ্ঠ/এসএস