চমক দেখাতে পারেন জাপার তাজ রহমান

সিলেট-৪ আসনের নতুন চমক জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য তাজ রহমান। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনের মধ্যে সিলেট-২ ও সিলেট-৫ আসন জাতীয় পার্টিকে (জাপা) ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। জোটবদ্ধ নির্বাচন করলে এবার ওই দুটিসহ সিলেট-৪ ও সিলেট-৬ আসনও আশা করছে জাতীয় পার্টি। জোটবদ্ধ নির্বাচনে আসন ভাগের হিসাব যাই হোক সিলেট-৪ (জৈন্তাপুর-গোয়াইনঘাট-কোম্পানীগঞ্জ) আসনে মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন জাপার প্রেসিডিয়াম সদস্য ও দলের জেলা আহ্বায়ক এটিইউ তাজ রহমান। নির্বাচন করতে দীর্ঘ ১০ বছর ধরে ওই আসনে তিনি কাজ করে যাচ্ছেন। তাই তরুণ এই রাজনীতিক মনোনয়ন পেলে চমক দেখাবেন বলে মনে করছেন দলের নেতাকর্মীরা। জাপা জোটবদ্ধভাবে নির্বাচনে গেলে তিন উপজেলা নিয়ে গঠিত সিলেট-৪ আসনটি আওয়ামী লীগ তাকে ছেড়ে দেবে- এমন প্রত্যাশাই করেছেন তাজ রহমান। এর ব্যতিক্রম হলে জাতীয় পার্টি থেকে ওই আসনে নির্বাচন করতে তিনি প্রস্তুত বলে জানিয়েছেন। তাজ রহমান বলেন, দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশেই তিনি মাঠে কাজ করে যাচ্ছেন।
১৯৯১ সালে সিলেট ছাত্র সমাজের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের মধ্য দিয়ে রাজনীতিতে সক্রিয় হন তাজ রহমান। পরে বিভাগের সাংগঠনিক দায়িত্বও পালন করেন তিনি। এক পর্যায়ে তিনি যুক্তরাজ্যে চলে যান। সেখানেও জাপার রাজনীতিতে সক্রিয় ছিলেন। যুক্তরাজ্য জাতীয় পার্টির যুগ্ম সম্পাদক ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। পরে জাতীয় পার্টির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক এবং সর্বশেষ ২০১৪ সালে দলের সর্বকনিষ্ঠ প্রেসিডিয়াম সদস্য হয়ে চমক দেখান। কেন্দ্রীয় দায়িত্বের পাশাপাশি বর্তমানে সিলেট জেলা জাপার আহ্বায়কের দায়িত্ব পালন করছেন। শুক্রবার জেলা জাপার মতবিনিময় সভায় তিনি বক্তৃতা করেন। আগামী সপ্তাহেও তার বিভিন্ন কর্মসূচি রয়েছে। দলের মুখপাত্র হিসেবে বিভিন্ন টেলিভিশনের টকশো অনুষ্ঠানে নিয়মিত অংশ নিচ্ছেন তাজ রহমান।
সিলেট-৪ আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি ইমরান আহমদ ছাড়াও একাধিক মনোনয়নপ্রত্যাশী মাঠে রয়েছেন। একাধিক প্রার্থী রয়েছে বিএনপিরও। প্রবাসী জাপা নেতা ইসমাইল আলী আশিকও ওই আসনে মনোনয়ন চাইতে পারেন।
তাজ রহমান বলেন, সিলেট-৪ আসন সিলেটের সবচেয়ে অনগ্রসর এলাকা। অবহেলিত জনপদ। তাই সেখানকার জনগণের জীবনমানের উন্নয়ন করতে প্রার্থী হবো। আশা রাখি, দল আমাকে এই আসনে নির্বাচনের সুযোগ দেবে। দলের চেয়ারম্যানের নির্দেশে কাজ করে যাচ্ছি। জাপার জৈন্তাপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম জানান, দলের প্রার্থী হিসেবে তাজ রহমান মাঠে রয়েছেন। আশা করি, আগামী নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ জন্য দলের কর্মীরা উদগ্রীব হয়ে আছেন।