চকোলেট কেক

উপকরণ: ময়দা হাফ কাপ, ডিম ৩টা, চিনি হাফ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, কোকো পাউডার এক কাপের একটু কম, কফি পাউডার, এক টেবিল চামচ, ডার্ক চকোলেট, দেড় কাপ (মিমি চকোলেট), মিল্ক ভিটা ক্রিম, বড় দুইটা, আইসিং সুগার, হাফ কাপ।

প্রণালি: একটা বাটিতে ৩ ডিমের সাদা অংশ নিয়ে বিট করতে হবে। এমনভাবে বিট করতে হবে যেন ভালোভাবে ফোম হয়। বাটিটা ওপর করলেও ফোম টা পরবে না তখন বুঝতে হবে ফোম টা ভালো হয়েছে। ফোম ভালো হলে কেক ভালো হবে। আর একবাটি তে কুসুম আর হাফ কাপ চিনি দিয়ে ব্লেন্ড করতে হবে। একটা প্লেটে ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার ও কফি পাউডার চেলে নিতে হবে। এরপর সব মিশ্রণগুলো খুব আলতো করে স্প্যাচুলা দিয়ে মিশায়ে নিতে হবে। কেকের পাত্রে সামান্য তেল মেখে মিশ্রণটা ঢেলে দিতে হবে। অভেন -এ ১০ মিনিট প্রি হিট করতে হবে। প্রিহিট হয়ে গেলে কেক টা ৩০ মিনিট বেক করতে হবে। একটা কাঠি দিয়ে দেখতে হবে কেক হয়েছে কিনা। কাঠির গায়ে কিছু না লেগে থাকলে মনে করতে হবে কেক হয়ে গেছে।
কেক টা ঠাণ্ডা করে ধারাল চাকু দিয়ে তিন ভাগ করতে হবে। একটা হাড়িতে ডার্ক চকোলেট চুলায় গরম করে গলায়ে নিতে হবে। ক্রিম বিট করে নিতে হবে আইসিং সুগার দিয়ে। এবার কেকের ওপর বিট করা হোয়াইট ক্রিম দিয়ে আর এক লেয়ার কেক দিয়ে আবার হোয়াইট ক্রিম দিয়ে তার ওপর আর এক লেয়ার দিয়ে পুরা ডার্ক চকোলেট এর মিশ্রণ দিয়ে উপরে পুরু করে লেয়ার দিতে হবে। আর সাইডে হাল্কা করে দিতে হবে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.