ঘুড্ডি ফাউন্ডেশনের ‘সবার জন্য শিক্ষা বৃত্তি পরীক্ষা’-২০১৯ অনুষ্ঠিত

ঘুড্ডি ফাউন্ডেশনের উদ্যোগে ‘সবার জন্য শিক্ষা’ বৃত্তি পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। দেশের বিভিন্ন জেলায় একযোগে ৩০টি সেন্টারে এই বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর সারাদেশ থেকে প্রায় ৪৫০০ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তারা সবাই ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থী। এই পরীক্ষার ফল প্রকাশ হবে ২৮শে ফেব্রুয়ারি।

পরীক্ষায় ভলান্টিয়ার হিসেবে কাজ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা মেডিকেল কলেজসহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী।

জানা যায়, ঘুড্ডি ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিবছর দরিদ্র এবং মেধাবী শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকে পড়াশোনা এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আগে কোচিং করতে এই বৃত্তি দেয়া হয়ে থাকে।

ঘুড্ডি ফাউন্ডেশনের উদ্যোক্তারা বলেন, এই পরীক্ষার মাধ্যমে আমরা প্রায় ২৫০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেব। তারা পরীক্ষায় নিজেকে উত্তীর্ণ করে বৃত্তি নিয়ে স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোচিং করার সুযোগ পাবে।

প্রসঙ্গত, তিন তরুণ সাইফুর রহমান, নুর খান এবং এনায়েত হোসেন রাজিব প্রতিষ্ঠিত ঘুড্ডি ফাউন্ডেশন। ২০১১ সালে ১১ জনকে বৃত্তি দেয়ার মাধ্যমে ‘সবার জন্য শিক্ষা’ বৃত্তি কার্যক্রম শুরু করে। বিভিন্ন পেশাজীবী এবং মানবহিতৈষীদের আর্থিক সহযোগিতায় ঘুড্ডি ফাউন্ডেশন এই বৃত্তি কার্যক্রম নিয়মিত পরিচালনা করে আসছে।

মানবকণ্ঠ/এফএইচ