গ্রিসে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপন

গ্রিসে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপনগ্রিসের রাজধানী এথেন্সে উৎসাহ ও উদ্দীপনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উদযাপিত হলো। ২৪ জুন সন্ধ্যায় এথেন্সের বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। অনুষ্ঠানে বিপুল সংখ্যক বাংলাদেশি উৎসবমুখর পরিবেশে স্মরণ করেন বাংলা সাহিত্যের দুই পুরোধা ব্যক্তিত্বকে।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানিয়ে নতুন প্রজন্মকে রবীন্দ্র-নজরুল সাহিত্য পাঠে আগ্রহী করে তোলার জন্য অভিভাবকদের আহ্বান জানান। তিনি মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের গানের উদ্দীপনাময় ভূমিকার কথা উল্লেখ করে বর্তমান বাংলাদেশেও বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়নে ও দারিদ্র দূরীকরণে তাদের চিন্তা ভাবনার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের জীবনী এবং তাদের বর্তমান প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা হয়। পরে এই দুই মহান ব্যক্তিত্বের অমর সৃষ্টি নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপিত হয়। স্থানীয় সাংস্কৃতিক সংগঠন দোয়েল, প্রবাসী শিশু-কিশোর এবং দূতাবাস পরিবারের সদস্যরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়।

মানবকণ্ঠ/এসএস