গ্রিসে উৎসাহ ও উদ্দীপনায় ঈদ উদ্‌যাপন

যথাযথ উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গ্রিসের এথেন্সসহ বিভিন্ন শহরে ঈদ-উল-ফিতর উদ্‌যাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। ঈদ-উল-ফিতর উপলক্ষে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে গ্রিসের নিয়া মানোলদা স্টেডিয়ামে ঈদের নামাজ আয়োজন করা হয়। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনসহ হাজার হাজার ধর্মপ্রাণ প্রবাসী বাংলাদেশি এখানে নামাজ আদায় করেন।

রাষ্ট্রদূত প্রবাসীদের ঈদের শুভেচ্ছা জানিয়ে পারস্পরিক সম্প্রীতির আহ্বান জানান। রাষ্ট্রদূত তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, পবিত্র ঈদ-উল-ফিতরে মহিমায় উদ্ভাসিত হয়ে উঠুক প্রবাসী বাংলাদেশিদের জীবন। মানুষে মানুষে প্রীতির বন্ধনে গড়ে উঠুক ঐক্য। মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে সক্রিয়ভাবে সম্পৃক্ত হওয়ার জন্য তিনি প্রবাসীদের একযোগে কাজ করার আহ্বান জানান।

ঈদের জামাতে আরো উপস্থিত ছিলেন দূতাবাসের কর্মকর্তা কর্মচারী, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের নেতারাসহ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও বিভাগ ভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতারা। ঈদের জামাতের পর রাষ্ট্রদূত জসীম উদ্দিন মানোলদায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে তাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন। এ সময় সম্প্রতি মানোলদায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাসপোর্ট আগুনে পুড়ে যাওয়ায় তারা বিনা ফিতে নতুন পাসপোর্ট দেয়ার জন্য বাংলাদেশের রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

উল্লেখ্য, ৭ জুন এক ভয়াবহ অগ্নিকাণ্ডে গ্রিসের নিয়া মানোলদায় কৃষি খামারে কর্মরত কয়েকশ’ প্রবাসী বাংলাদেশির টাকা-পয়সাসহ মূল্যবান কাগজ পত্র ভস্মীভূত হয়। এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাস, গ্রিস প্রবাসী বাংলাদেশি গার্মেন্টস অ্যাসোসিয়েশন, এথেন্সের প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসসহ বিভিন্ন রাজনৈতিক ও গ্রিসের বিভিন্ন সংগঠন ক্ষতিগ্রস্ত প্রবাসীদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এরপর দূতাবাসের পক্ষ থেকে সকাল ১১টায় গ্রিসের বিভিন্ন দ্বীপ অঞ্চল, গ্রিসের অন্যান্য শহর এবং মাল্টায় বসবাসরত প্রবাসীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঈদ ‘দূর-শুভেচ্ছার’ আয়োজন করা হয়। রাষ্ট্রদূত জসীম উদ্দিন গ্রিসের এথেন্স, থেসালোনিকি, ক্রিট, রোদস, সান্তোরিনী, জাকিন্থোস দ্বীপ এবং মাল্টায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এ উপলক্ষে রাষ্ট্রদূত দূর-দূরান্তের প্রবাসীদের পরিবার পরিজনের খোঁজ-খবর নেন এবং তিনি তাদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করে প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথাও শোনেন।

মানবকণ্ঠ/এফএইচ