গ্রন্থমেলায় আহমেদ আল আমীনের ‌‌‘প্রকাশনা বিজ্ঞানীর জীবনী’

অমর একুশে গ্রন্থমেলায় বাজারে এসেছে বাংলা ভাষায় রচিত কোনো প্রকাশনা বিজ্ঞানীর প্রথম জীবনী গ্রন্থ। বাংলাদেশ তথা এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা বিজ্ঞানী মনজুরুল ইসলামের জীবনী লিখেছেন প্রতিশ্রুতিশীল লেখক আহমেদ আল আমীন। প্রকাশনা বিজ্ঞানী ও সম্পাদনা বিশেষজ্ঞ: ড. মনজুরুল ইসলাম-এর জীবনকথা নামের এই বইটি প্রকাশ করেছে দ্যু প্রকাশন। মূল্য ২৫০ টাকা। সোহরাওয়ার্দী উদ্যানের ৩৩১ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

পুস্তক প্রকাশনা ও সম্পাদনা সেক্টরে বাংলাদেশে বহুল প্রাসঙ্গিক একটি নাম ড. মনজুরুল ইসলাম। প্রকাশনা বিজ্ঞানী ছাড়াও তিনি একাধারে একজন অ্যাকাডেমিশিয়ান, গবেষক, সম্পাদনা বিশেষজ্ঞ, উন্মুক্ত ও দূর শিক্ষণ বিশেষজ্ঞ এবং লেখক। পঞ্চাশ বছরের বেশি সময় প্রকাশনা ও লেখালেখির পাশাপাশি তিনি গবেষণা, শিক্ষাদান ও উন্মুক্ত শিক্ষার সঙ্গে জড়িত রয়েছেন। বিশ্বখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসসহ দুটি আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তি ছিলেন এক যুগ। বাংলাদেশের প্রকাশনা খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন তিনি। প্রকাশক হিসেবে প্রকাশ করেছেন দেড় শতাধিক গ্রন্থ। বিদগ্ধজনের প্রশংসা কুড়িয়েছে তার প্রকাশনা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত বই। বিশ্বের দরবারে দেশের গ্রন্থ ও লেখককে তুলে ধরেছেন। অ্যাকাডেমিশিয়ান হিসেবে বিদেশের বিভিন্ন সভা, সেমিনারে প্রকাশনা ও অন্যান্য বিষয়ে কথা বলেছেন। এর পাশাপাশি নিজেও কিছু মননশীল ও গবেষণাধর্মী বই লিখেছেন।

এই গ্রন্থে মনজুরুল ইসলামের জ্ঞান, গবেষণা ও দীর্ঘ অভিজ্ঞতার প্রতিফলন ঘটেছে। একজন পেশাদার পুস্তক প্রকাশক ও সম্পাদকের জীবনী বাংলা ভাষায় অপ্রতুল। দেশের প্রকাশনা খাতের জন্য বইয়ের আদলে সমৃদ্ধ একটি আর্কাইভ হিসেবে এই জীবনী বিবেচনার দাবি রাখে। পুস্তক প্রকাশনা ও সম্পাদনা সেক্টরের জন্য গ্রন্থটি বিশেষ প্রাসঙ্গিক।

মানবকণ্ঠ/এফএইচ