গবেষণায় ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮’পেলেন অয়নিকা আলপনা

গবেষণায় ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮’পেলেন অয়নিকা আলপনা

‘আর্নেস্ট হেমিংওয়ে: উপন্যাস ও আত্মজৈবনিক’ গবেষণা পাণ্ডুলিপির জন্য ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ পেলেন তরুণ গবেষক অয়নিকা আলপনা। সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স ৫ম বারের মতো এবার ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করার লক্ষ্যে গত সেপ্টেম্বরে পাণ্ডুলিপি আহ্বান করেন। গত মাসের ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১ টি পাণ্ডুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য থেকে গবেষণায় শ্রেষ্ঠ ১ জনের নাম ঘোষণা করা হয়।

অয়নিকা আলপনার জন্ম ১৯৯১ সালের ২ জুলাই। নাড়িমাটি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলা। বেড়ে ওঠা ও স্কুল-কলেজ রংপুর শহরে। রংপুর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর। ঢাকার একটি প্রকাশনা সংস্থায় গবেষণা সেলের প্রধান হিসেবে কর্মরত। পাশাপাশি কথাসাহিত্যিক সুবোধ ঘোষের গল্প নিয়ে এম. ফিল গবেষণা করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে। তরুণ গবেষক হিসেবে সুনাম অর্জন করেছেন। প্রকাশিত গবেষণা গ্রন্থ: মাহমুদুল হকের উপন্যাস- শিল্পমানস ও মুক্তিযুদ্ধ চেতনা (২০১৭)।

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৫ম বছরের পুরস্কার ঘোষণা শুরু হলো। এবারও মানসম্মত পাণ্ডুলিপিকে পুরস্কৃত করার চেষ্টা করছি। এ বছর তরুণরা বেশ এগিয়ে আছে। আশা করছি চূড়ান্ত তালিকায় তরুণদের নাম বেশি আসবে। প্রথমবারের মতো গণমাধ্যমে পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে। মনোনীত পাণ্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে। এবার গবেষণায় ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ তরুণ গবেষক অয়নিকা আলপনাকে দিতে পারায় গর্ববোধ করছি।

মানবকণ্ঠ/এসএস