খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিএনপির কর্মসূচি ঘোষণা

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিত্সার দাবিতে ঢাকায় মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছে দলটি। সোমবার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে জানান, আগামী বুধবার (৬ মার্চ) বেলা ১১টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এক ঘণ্টার এই কর্মসূচি পালন করা হবে।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছর কারাদণ্ডে দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। সেখানে তার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে রিজভী বলেন, আজ কারাগারের অস্থায়ী আদালতে এসে তিনি নিজে বলেছেন, ‘আমার শরীরটা ভালো যাচ্ছে না।’ তার স্বাস্থ্যের ক্রমাবনতিতে দেশবাসীর মতো আমরা খুবই উদ্বিগ্ন, আমরা বেদনার্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে রিজভী বলেন, তিনবারের সর্বোচ্চ ভোটে নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রীর প্রতি শুধু প্রতিহিংসাবশত এমন নিষ্ঠুর বর্বরতম আচরণের অবসান ঘটান। দেশনেত্রীকে মুক্তি দিন। জামিনে আর বাধা দেবেন না।

‘ঔপনিবেশিক আমলেও’ জনপ্রিয় রাজবন্দিদের প্রতি ‘এমন অমানবিক আচরণ’ করা হয়নি দাবি করে তিনি বলেন, অবৈধ ক্ষমতা দখলে রাখতে গিয়ে সভ্যতা-ভব্যতা-ন্যায়নীতি-মানবতা আর বিসর্জন দেবেন না। অমানবিকতা পরিহার করুন। এখনো সময় আছে দেশনেত্রীকে মুক্তি দিন, সুচিকিত্সার সুযোগ দিন।

গুরুতর অসুস্থ হয়ে বঙ্গবন্ধু মেডিকেলে চিকিত্সাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দ্রুত আরোগ্য কামনা করে রিজভী বলেন, আল্লাহ তাকে দ্রুত সুস্থ করুন।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা মাহবুবে রহমান শামীম, আবদুস সালম আজাদ, মুনির হোসেন, মোস্তাক মিয়া, হারুনুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মানবকণ্ঠ/এফএইচ