কে ঘরে তুলবে শিরোপা?

কে ঘরে তুলবে শিরোপা? সেই প্রশ্নই রাশিয়া বিশ্বকাপে আজ মাঠে ও মাঠের বাইরে। আর এজন্য ফুটবলপ্রেমীদের চোখ রাখতে হবে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে। এখানে নির্ধারণ হবে আগামীর চ্যাম্পিয়ন। বাংলাদেশ সময় রাত ৯ টায় ফ্রান্স ও ক্রোয়েশিয়া মুখোমুখি হয়ে নিজেদের সেরাটা উপহার দিতে লড়াই করবে আজ। আর তাতে শেষ হবে রাশিয়ায় শুরু হওয়া অস্ত্রহীন বিশ্বযুদ্ধ।

রাশিয়া বিশ্বকাপে হিসাব-নিকাশ যেন একটু পাল্টিয়ে গিয়েছে। ফুটবল বিশেষজ্ঞ ও ভক্তদের সমীকরণকে পাশ কাটিয়ে ফাইনালের মাঠে দাঁড়িয়েছে ফেভারিটের বাইরে থাকা দল।

ফ্রন্স না ক্রোয়েশিয়া পরিসংখ্যানে কে এগিয়ে? সেই প্রশ্নে বেশ এগিয়ে ফ্রান্স। কারণ বিশ্বকাপের শিরোপা জয়ে ফ্রান্সের রয়েছে অভিজ্ঞতা।১৯৯৮ সালে স্বাগতিক হিসেবে ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে শিরোপ ঘরে তোলে দলটি।

এদিকে বিশ্বকাপে ফাইনালের ইতিহাসে ক্রোয়েশিয়ার খাতা একেবারেই শূন্য। তবে এবারই নয় এর আগেও ১৯৯৮ বিশ্বকাপের সেমিফাইনালে প্রথমবারের মতো ফ্রান্সের বিপক্ষে লড়াই করেছিলো তারা। ওই আসরের ফ্রান্সের কাছে ২-১ গোলের ব্যবধানে পরাজয় হয়েছিল দলটির। এরপর ২০ বছর পর আজ দ্বিতীয়বারের মতো মুখোমুখি হবে দল দুটি।

তবে বিশেজ্ঞরা অবশ্য ক্রেয়েশিয়াকে বেশ এগিয়ে রেখেছেন। কারণ ২০১৬ তে ইউরো ফাইনালে পর্তুগালের কাছে হারের পর দলে ১৪ জন নতুন মুখ নিয়েছে ফ্রান্স। ফলে এবারের ফ্রান্স দল অপেক্ষাকৃত নবীন।আর সেই কারণেই অভিজ্ঞতায় বেশ পিছিয়ে ফ্রান্স।

প্রসঙ্গত, গত ১৪ জুন রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় রাশিয়া বিশ্বকাপ। এবারের টুর্নামেন্টে মোট ৩২টি দল অংশ নেয়। বিশ্বকাপের নকআউট পর্ব শুরু হয় ৩০ জুন। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচের মধ্যে ৬ ও ৭ জুলাই অনুষ্ঠিত হয় দুটি করে ম্যাচ। ১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত হয় দুটি সেমিফাইনাল এবং ১৪ জুলাই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আজ ১৫ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। গত বিশ্বকাপ আসরে শিরোপা ঘরে তুলেছিল জার্মানি। আর রানার্স আপ হয়েছিল অন্যতম দল আর্জেন্টিনা।

মানবকণ্ঠ/এএএম