কুর্দিদের রক্ষায় চুক্তি চায় যুক্তরাষ্ট্র

সিরিয়া থেকে  সেনা প্রত্যাহারের পর কুর্দি যোদ্ধাদের রক্ষায় তুরস্কের সঙ্গে চুক্তির বিষয়ে আশাবাদী যুক্তরাষ্ট্র। আরব আমিরাতে সাংবাদিকদের এমনটি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্রদের আশ্বস্ত করার পম্পেওর চলমান সফরের অংশ হিসেবে পম্পেও আরব আমিরাতে গেছেন। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আরব আমিরাতে এসে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে ফোনে কথা হয় পম্পেওর। সেই ফোনালাপ কুর্দি রক্ষায় চুক্তির বিষয়ে মেভলুত এবং পম্পেওর মধ্যে আলোচনা হয়েছে বলে জানা যায়। 

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে পম্পেও বলেন, তুরস্কের মানুষের অধিকারকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেয় এবং এরদোয়ানের অধিকার আছে তাদের দেশ থেকে সন্ত্রাস প্রতিহত করার। কিন্তু আমরা আরো জানি যে যারা আমাদের পক্ষ হয়ে এইসময়ে যুদ্ধ করছে তারাও সুরক্ষা পাওয়ার যোগ্য। চুক্তিটির বিস্তারিত অনেক বিষয় নিয়ে আরো কাজ করতে হবে আশা করি ভাল কিছু অর্জন করতে পারব।

প্রসঙ্গত, সিরিয়ায় আইএস’র জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস(এসডিএফ)। আর এই দলটির সঙ্গে কাজ করছে ওয়াইপিজি নামের একটি দল যারা মূলত কুর্দি সমর্থিত। তবে এই ওয়াইপিজিকে সন্ত্রাসী দল হিসেবে আখ্যা দিয়েছে তুরস্ক । ওয়াইপিজি বলছে সিরিয়াতে তাদের প্রায় ৪০ হাজার সদস্য হত্যা করেছে তুরস্ক। আর সেই কুর্দিদের এবার রক্ষা করার জন্য কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

মানবকণ্ঠ/এআর

 

Leave a Reply

Your email address will not be published.