কুকুরকে একটানা ২৪ ঘণ্টা বেঁধে রাখলে ৬ মাসের জেল

স্বাভাবিক চলাফেরার সুযোগ না দিয়ে পোষা বা কোনো কুকুরকে একটানা ২৪ ঘণ্টা বেঁধে রাখলে ছয় মাসের জেল বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রেখে ‘প্রাণিকল্যাণ আইন, ২০১৮’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই খসড়া আইনের অনুমোদন দেয়া হয়। রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, ১৯২০ সালের ‘পশুর প্রতি নিষ্ঠুরতা নিরোধ আইন’টি এতোদিন চলে আসছিল। সেই আইনের ভিত্তিতে নতুন আইনটি করা হয়েছে।

নতুন আইনের ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কেউ এই আইন অমান্য করলে বা অপরাধে সহায়তা করলে ছয় মাসের কারাদণ্ড অথবা ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

সচিব আরো বলেন, খাদ্য হিসেবে ব্যবহারের জন্য প্রাণী জবাইকালে এবং ধর্মীয় উদ্দেশ্যে উৎসর্গকালে যে কোনো ধর্মালম্ববী ব্যক্তি কর্তৃক নিজস্ব ধর্মীয় আচার অনুযায়ী কোনো কার্যক্রম গ্রহণ করা হলে তাকে নিষ্ঠুরতা হিসেবে গণ্য করা হবে না।

তবে যুক্তিযুক্ত প্রয়োজনে ভেটিরিয়ান সার্জনের লিখিত পরামর্শ ও পদ্ধতি অনুসরণ করে কোনো প্রাণীর অজ্ঞান ও ব্যথাহীন মৃত্যু ঘটানো হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে না।

মানবকণ্ঠ/এএম

Leave a Reply

Your email address will not be published.