কিমের ভাই হত্যা মামলায় ভিয়েতনামিজ নাগরিকের জামিন নাকচ

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং-নামের হত্যাকাণ্ডের ঘটনায় অভিযুক্ত ভিয়েতনামের নাগরিক দোয়ান থাই হুয়ং’র জামিন নাকচ করে দিয়েছেন মালয়েশিয়ার শাহ আলম আদালত। বৃহস্পতিবার দেয়া রায়ের ব্যাপারে প্রসিকিউশন জানায় অ্যাটর্নি জেনারেল সকল যুক্তি বিবেচনায় নিয়েছে কিন্তু কিমের সৎ ভাই কিম জং নামের সৎ ভাইয়ের হত্যা মামলায় ৩০ বছর বয়সী হুয়ং’র বিচার কাজ চালিয়ে যাওয়ার আদেশ দিয়েছে। এর চেয়ে বিস্তারিত প্রসিকিউশনের পক্ষ থেকে জানানো হয়নি।

এদিকে একই মামলায় সোমবার বেকসুর খালাস পেয়ে মুক্তি পেয়েছেন ইন্দোনেশিয়ান নাগরিক সিতি আইসিয়াহ। রায়ের বিষয় হুয়োং’র প্রধান আইনজীবী হিসিয়াম তেওহ পোহ তেইক বলেন, দোয়ানকে বলির পাঠা হতে হল। সিতি আইসিয়াহ’র এবং তার একই মামলা ছিল। এর মধ্যে কোন ব্যক্তিক্রম নেই। যদি সিতি আইসিয়াহ মুক্তি পান তবে দোয়ান কেন নয়? 

প্রসঙ্গত, ২০১৭ সালে ১৩ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং নামকে কুয়ালালামপুর বিমানবন্দরে ভিএক্স নামক রাসায়নিক বিষ প্রয়োগ করে হত্যার অভিযোগ ওঠে সিতি আইসিয়াহ বিরুদ্ধে। তবে তাকে হত্যার জন্য নয়, একটি রিয়্যালিটি শোয়ের কৌতুকের অংশ হিসেবে কিম জং নামের মুখে ‘বেবি অয়েল’ ঘষে দিয়েছিলেন বলে দাবি করেছিলেন সিতি আইসিয়াহ । ভিএক্স একটি মারাত্বক রাসায়নিক বিষ যেটি রাসায়নিক অস্ত্র হিসেবে তৈরি করা হয়েছিল।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.