কাজী নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং আসানসোলে

জাতীয় কবি নজরুল ইসলামের সংগ্রামময় জীবনের স্মৃতি বিজড়িত পশ্চিমবঙ্গের আসানসোল স্থান পাচ্ছে ‘বায়োগ্রাফি অফ নজরুল’ প্রামাণ্যচিত্রে বাংলাদেশের পরিচালক ফিরদৌস খানের নির্দেশনায় নির্মিত হচ্ছে কবির এ বায়োগ্রাফি।

গত ৫ অক্টোবর শুরু হয়েছে এ প্রামাণ্যচিত্রের শুটিং। নজরুলের কিশোর স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশালে কেক কাটার মাধ্যমে ডকুফিল্মটির শুটিং শুরু করেন পরিচালক ।

আসানসোলের পাক্কা বাজারে ঢোকার আগেই এম বক্সের বেকারি। অভাবের তাড়নায় লেখাপড়া ছেড়ে এই বেকারিতেই কাজে নিয়েছিলেন নজরুল। সারাদিন কাজ করে রাতে অদূরেই পুলিশ থানার বারান্দায় শুয়ে পড়তেন। শুটিংয়ের কাজে বর্তমানে পরিচালক ও তার টিম আসানসোলে অবস্থান করছেন।

সেখানেই এক দারোগার চোখে পড়ে যান নজরুল। তাই এই বেকারিটি নজরুলের জীবনের অন্যতম একটি অধ্যায়। সেই বেকারিও স্থান পাচ্ছে প্রামাণ্যচিত্রে। এরপর পরিচালক কবির জন্মভিটে চুরুলিয়ায় যাবেন এবং সিহাড়শোলে কবির স্কুলেও শুটিং করবেন।

ফিরদৌস খান বলেন, সারা বিশ্বের কাছে নজরুলকে তুলে ধরতেই আমার এই প্রয়াস। বাংলা ভাষায় নির্মিত হলেও এই প্রামাণ্যচিত্রের ইংরেজি সাব-টাইটেল থাকবে।

এ বিষয়ে কবির নাতনি পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় বসবাসরত সোনালী কাজী বলেন, এই কাজ আমাদের গর্বিত করবে। আমরা সবসময় এই ধরনের কাজের পাশে থাকি।

মানবকণ্ঠ/এএম