কম্বোডিয়া ও মিয়ানমারের চালের ওপর শুল্ক আরোপ

কম্বোডিয়া এবং মিয়ানমার থেকে আমদানি করা চালের ওপর তিন বছরের জন্য শুল্ক পুনর্বহাল করেছে ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার থেকে এ শুল্ক আদায় শুরু হবে ইউরোপিয়ান ইউনিয়ননের পক্ষ থেকে বলা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হচ্ছে আমদানি করা চালের কারণে ইউরোপের উৎপাদনকারীদের ক্ষতির কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন প্রতি টন আমদানি করা ইন্ডিকা চালের জন্য প্রথম বছরে ১৭৫ ইউরো, দ্বিতীয় বছরে ১৫০ ইউরো এবং তৃতীয় বছরের জন্য ১২৪ ইউরো ধার্য করেছে। 

এ বিষয়ে একটি বিবৃতিতে বুধবার ইউরোপীয়ান কমিশনের পক্ষ থেকে বলা হয়, একটি তদন্তের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে কম্বোডিয়া এবং মিয়ানমারের ইন্ডিকা চালের আমদানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যে কারণে ইউরোপিয়ান উৎপাদনকারীরা ক্ষতির সম্মুখিন হচ্ছে। 

গত মার্চে  ইউরোপীয়ান ইউনিয়নের মিয়ানমার এবং কম্বোডিয়ার চালের আমদানির বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির দেয়া তথ্য অনুযায়ী গত পাঁচ বছরে মিয়ানমার এবং কম্বোডিয়ার ইন্ডিকা চালের আমদানি প্রায় ৮৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া ওই সব চালের দাম ইউরোপের বাজারে থাকা অন্যান্য চালের চেয়ে তুলনামূলকভাবে কম।

প্রসঙ্গত, ইতালি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি চাল উৎপাদন করে।ইউরোপীয় দেশগুলোর চাল উৎপাদন ব্যবস্থাকে রক্ষা করার জন্য ফেব্রুয়ারিতে ইতালি প্রথম ইউরোপীয় ইউনিয়নে আবেদন করে। সে সময় ইতালির প্রস্তাবে স্পেন, ফ্রান্স, পর্তুগাল, গ্রিস, হাঙ্গেরি, রোমানিয়া এবং বুলগেরিয়া সমর্থন দেয়।

মানবকণ্ঠ/এআর