ওষুধ খাওয়ার সময় মনে করিয়ে দেবে অ্যাপ

সময় পাল্টে যাচ্ছে খুবই দ্রুত। তথ্যপ্রযুক্তির বৈপ্লবিক এই পরিবর্তনের প্রধান লক্ষ্য মানুষের জীবনযাপনকে সহজ থেকে সহজতম করা। এই পরিবর্তনের ধারায়, নতুন নতুন সেবার আইডিয়া ও পেশাদারিত্ব নিয়ে এগিয়ে আসছে আমাদের তরুণ প্রজম্ম। নেই একটি উদ্যোগের সঙ্গে সম্পতি পরিচয় ঘটেছে।
সম্প্র্রতিক অভিযোগ, চিকিৎসাসেবায় ডাক্তারদের দুর্বোধ্য হাতের লেখার প্রেসক্রিপশন পড়তে পারছেন না সেবা গ্রহীতারা। এই সমস্যা সমাধান করবে একটি অ্যানড্রয়েড অ্যাপ। আবার নিজের বা প্রিয়জনের অতি প্রয়োজনীয় ওষুধ খাওয়ার সময় শতব্যস্ততার মাঝে আপনাকে মনে করিয়ে দেবে একই অ্যাপস। এর সঙ্গে ওষুধ ও তার প্রতিক্রিয়াসহ, চিকিৎসাসংক্রান্ত আরো অনেক সমস্যার সমাধান দেবে দেশের তৈরি এই মোবাইল অ্যাপটি।
মূলত, স্বাস্থ্যসেবার মানকে আরো সহজ আধুনিক এবং ডিজিটালাইজড করতে মেডিকেয়ার হেলথ নিয়ে এসেছে একটি আধুনিক স্মার্ট হেলথ অ্যানড্র্রায়েড অ্যাপ যা দেশের এন্টিবায়োটিক রেজিস্টেন্স রুখতে ও চিকিৎসা খাতে অবদান রাখবে। গতকাল অ্যাপটির উদ্বোধন করেন।
এসময় উপস্থিত ছিলেন মেডিকেয়ার হেলথের প্রতিষ্ঠাতা এবং সিইও শামীম আহমেদ শাকিল, সহ-প্রতিষ্ঠাতা এবং সিটিও এসএম হাজ্জাজ ইমতিয়াজ, অতিথিদের মধ্যে ছিলেন হ্যান্ডি মামার সিইও, শাহ পরান, আসিফ আহনাফ, সিইও, ব্রেকবাইট ও প্রেসিডেন্ট, ই-ক্যাব ইউথ ফোরাম এবং একেএমজি কিবরিয়া। ফাউন্ডার, ডাবল আর, ফাইনেন্সিয়াল ও স্টার্ট আপ এডভাইজর, এক্স এসিস্টেন্ট ম্যানেজার, এসআইবিএলসহ অনেকেই।
শামিম আহমেদ শাকিল সম্পর্কে বলেন, মানুষের সেবার মান নিশ্চিত করতে এই অ্যাপসটি অনেক ধরনের ইউজার ইন্টারফেস রাখা হয়েছে যার মাধ্যমে একজন ইউজার পিল রিমাইন্ড: (মেডিসিন খাবার সময়, পরিমাণ সেট করলে অ্যাপ তাকে নোটিফিকেশন, এলার্ম) কলের মাধ্যমে রিমাইন্ড করে জানাবে। এতে সময়মতো ইউজার তার মেডিসিনটি নিতে পারবেন।
মেডিসিন সার্চের মাধ্যমে যে কোনো মেডিসিন জেনেরিক অথবা ব্র্যান্ড নেম দিয়ে সার্চ দিয়ে মেডিসিনের ম্যানুফ্যাকচারার, ইন্ডিকেশন, সাইড ইফেক্ট, এডভার্স ইফেক্ট জানা যাবে এবং ইনফরমেশন সেভ করে রাখা যাবে। হেলথ ভল্ট এই অপশনটির মাধ্যমে রোগীদের যাবতীয় প্রেসক্রিপশন ও চিকিৎসাসংক্রান্ত ডকুমেন্ট সিকিউরভাবে সংরক্ষণ করতে পারবেন।
ড্যাসবোর্ডের মাধ্যমে অ্যাপ ইনস্টল করার দিন হতে ইউজারের গৃহীত প্রতিটি মেডিসিন তারিখ অনুযায়ী ড্যাসবোর্ডে পাবেন এবং সেখানে গ্রাফচার্টের মাধ্যমে মেডিকেশান পারফমেন্স দেখতে পাবেন।
মেডিকেয়ার এপ তার ইন্টেলিজেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে রোগীর রোগ/ওষুধ সেবন অনুসারে তাকে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করবে।
প্রযুক্তিমঞ্চ ডেস্ক