ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার আরো উন্নতি

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার আরো উন্নতি হয়েছে। শুক্রবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. আবু নাছেরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মাউন্ট এলিজাবেথ হাসপাতালের সিনিয়র সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টান কুমার সামিকে উদ্ধৃত করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিওরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসার রিজভী বলেন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা ক্রমেই উন্নতির দিকে। তার কিডনি স্বাভাবিকভাবে কাজ করছে এবং রক্তের সংক্রমণও নিয়ন্ত্রণে রয়েছে। আগের কয়েক দিনের তুলনায় শুক্রবার তিনি আরো ভালো আছেন। দিন দিন তার স্বাস্থ্যের উন্নতি হচ্ছে। কোনো ধরনের কৃত্রিম সাপোর্ট ছাড়া তার হৃদযন্ত্র কাজ করছে।

৬৭ বছর বয়সী ওবায়দুল কাদের হৃদরোগ, ডায়াবেটিস ছাড়াও শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডিতে (ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ) ভুগছেন।

গত রোববার সকালে শ্বাসকষ্ট নিয়ে তিনি বিএসএমএমইউ’তে ভর্তি হলে এনজিওগ্রামে তার হৃদপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে সোমবার বিকেলে উন্নত চিকিৎসার জন্য এয়ার আম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেয়া হয়। সেদিন রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।

মাউন্ট এলিজাবেথের মেডিকেল বোর্ড কাদেরের অবস্থা সম্পর্কে প্রতিদিন ব্রিফ করছেন সিঙ্গাপুরে অবস্থানরত তার স্ত্রী ইসরাতুন্নেসা কাদের এবং বঙ্গবন্ধু মেডিকেলের চিকিৎসক আবু নাসির রিজভীকে। সেসব তথ্য ভিডিও বার্তার মাধ্যমে প্রতিদিন দেশে সাংবাদিকদের জানিয়ে দিচ্ছেন ডা. রিজভী।

মানবকণ্ঠ/এএম