এ টাকা কে পাঠাল!

এ টাকা কে পাঠাল!

হঠাৎই দেখলেন আপনার বাড়িতে খামে ভরা টাকা এসেছে। কিন্তু কে পাঠিয়েছে আর কেনই বা পাঠিয়েছে, কিছুই জানেন না আপনি। সে রকমই ঘটনা ঘটল স্পেনের একটি ছোট্ট গ্রামে। সেখানকার বাসিন্দাদের কোনো এক অজ্ঞাতপরিচয় দাতা খামে করে টাকা পাঠিয়েছেন।

মেয়র নুরিয়া সিমন জানান, গত সপ্তাহের বুধবার পর্যন্ত উত্তর স্পেনের ভিল্লারামাইল গ্রামের প্রায় ১৫ জন বাসিন্দা খামে করে ১০০ ইউরোর নোট পেয়েছেন। বাকি বাসিন্দারাও এই খাম পাবেন বলে আশাবাদী। কিন্তু স্থানীয় বাসিন্দারা জানার চেষ্টা করছেন, গ্রামের ৮০০ জন বাসিন্দাকে কেন এই উপহার দেয়া হচ্ছে আর কে পাঠাচ্ছে এই টাকা। স্পেনের এই গ্রামের অধিকাংশ বাসিন্দারা এই রহস্যজনক দাতার নাম রেখেছেন ভিল্লারামাইলের রবিনহুড’। মেয়র বলেন, ‘আমরা এই কাণ্ড দেখে বেশ অবাক। অথচ আমরা কেউই জানি না এই টাকা কোথা থেকে আসছে বা কে বা কারা গ্রামবাসীকে এই টাকা দিচ্ছে। এই টাকা দেয়ার পেছনে অভিসন্ধি কী, তার কিছুই জানি না।’

মেয়র সিমন জানান, খয়েরি রঙের খামে করে টাকা বাড়ির উঠানে কেউ ফেলে দিয়ে যায়। কেউ কেউ আবার টাকার সঙ্গে ছোট চিঠিও পেয়েছেন। যাতে লেখা, বাড়ির রাজকন্যার জন্য, সঙ্গে ছোট একটি হৃদয় আঁকা। মেয়র জানিয়েছেন, এই গ্রামে বিধবা তার ছেলেকে নিয়ে থাকেন, এক ছোট দম্পতি থাকেন তাদের সন্তানদের নিয়ে, বৃদ্ধ দম্পতি, নিঃসন্তান মধ্য বয়স্ক দম্পতিও থাকেন। যারা যারা এই খাম পেয়েছেন, তাদের সঙ্গে অবশ্যই প্রেরকের আগে থেকে কোনো সম্পর্ক রয়েছে বলে মনে করেন মেয়র।

মানবকণ্ঠ/এসএস